র‌্যাগিংয়ে তদন্ত করুক অন্য সংস্থা, দাবি মায়ের

এমনকী, বিষয়টি নিয়ে ছাত্রাবাসের কেউ কিছু জানেন না বলেও উল্লেখ রয়েছে। বিশ্ববিদ্যালয় আরও জানিয়েছে, অভিযোগকারী ছাত্র কোনও সাক্ষীও দেখাতে পারেননি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ ডিসেম্বর ২০১৭ ০২:৪৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের উপরে আস্থা না রেখে এ বার নিরপেক্ষ কোনও সংস্থাকে দিয়ে তদন্ত করানোর দাবি তুললেন র‌্যাগিংয়ে নিগৃহীত ছাত্রের মা। পাশাপাশি, বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)-এর কাছে সিবিআই তদন্তেরও দাবি জানিয়েছেন তিনি।

Advertisement

৭ ডিসেম্বর নিউ ল’কলেজ হস্টেলে ওই পড়ুয়াকে র‌্যাগিংয়ের অভিযোগ ওঠে সিনিয়র কয়েক জন ছাত্রের বিরুদ্ধে। মারধর করে তাঁর মাথা ফাটিয়ে দেওয়া হয় বলে অভিযোগ। পরে ইউজিসি, বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ ও থানায় অভিযোগ দায়ের করেন ওই ছাত্র। প্রথমে তদন্ত করে অভিযোগের সত্যতা পাননি বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষ। ওই ছাত্র ও তাঁর মা তদন্তে অসন্তুষ্ট হওয়ায় ফের তদন্তের নির্দেশ দেয় ইউজিসি। বুধবার বিশ্ববিদ্যালয় যে রিপোর্ট ইউজিসি-কে পাঠিয়েছে, তাতে বলা হয়েছে, ৪৭ জন আবাসিককে জিজ্ঞাসাবাদ করেও অভিযোগের সত্যতা মেলেনি। এমনকী, বিষয়টি নিয়ে ছাত্রাবাসের কেউ কিছু জানেন না বলেও উল্লেখ রয়েছে। বিশ্ববিদ্যালয় আরও জানিয়েছে, অভিযোগকারী ছাত্র কোনও সাক্ষীও দেখাতে পারেননি।

যদিও ওই ছাত্রের মায়ের দাবি, পুলিশ ছাত্রাবাস থেকে ছেলেকে বিধ্বস্ত অবস্থায় উদ্ধার করে। তিনি বলেন, ‘‘সবাইকে সব প্রমাণ দেওয়া হয়েছে। তার পরেও বিশ্ববিদ্যালয় সত্যতা পেল না, এটাই আশ্চর্যের। আমি বৃহস্পতিবার বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষের সঙ্গে দেখা করেছি। ছেলের হস্টেলে ফেরার বিষয়ে তাঁরা আশ্বাস দিয়েছেন। পাশাপাশি ইউজিসি-কে জানিয়েছি সিবিআই বা কোনও নিরপেক্ষ সংস্থা তদন্ত করুক।’’

Advertisement

সূত্রের খবর, বুধবার বিশ্ববিদ্যালয়ের কর্তৃপক্ষের তরফে ওই ছাত্রকে হস্টেলে যাওয়ার প্রস্তাব দেওয়া হয়েছিল। কিন্তু তিনি যেতে চাননি। কী ভাবে পরিস্থিতি স্বাভাবিক হবে, তা নিয়ে দুশ্চিন্তায় তাঁর পরিবার।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন