চিঠি-বিতর্কে অ্যাপোলো

অ্যাপোলোর সিইও রানা দাশগুপ্তের লেখা ওই চিঠি নিয়ে কুহেলি-কাণ্ডে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠেছে, তা হলে কি অ্যাপোলো ঘুরিয়ে স্বাস্থ্য কমিশনের রায়কেই ভুল প্রমাণ করতে চাইছে? তারা কি বলতে চাইছে, কমিশন যতই রায় দিক, আসলে তাদের তরফে কোনও ত্রুটি ছিল না?

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৬ অগস্ট ২০১৭ ০১:৩১
Share:

কুহেলি।

চার মাসের ছোট্ট কুহেলির মৃত্যুর ঘটনায় অ্যাপোলো গ্লেনেগ্‌লস হাসপাতালের গাফিলতিকে দায়ী করে গত ২৩ জুন তাদের ৩০ লক্ষ টাকা জরিমানা দেওয়ার নির্দেশ দিয়েছিল ‘ওয়েস্ট বেঙ্গল ক্লিনিক্যাল এস্টাব্লিশমেন্ট রেগুলেটরি কমিশন’। ঠিক এক মাস ১২ দিনের মাথায়, ৪ অগস্ট কুহেলির বাবা-মাকে লেখা চিঠিতে অ্যাপোলো কর্তৃপক্ষ জানিয়েছেন, তাঁদের চিকিৎসায় বা পরিষেবায় ত্রুটি ছিল না। শুধু কমিশন বলেছে বলে ও রাজ্য সরকারের প্রতি সম্মান দেখিয়ে ‘সহানুভূতি’র খাতিরে তাঁরা ক্ষতিপূরণের টাকাটা দিচ্ছেন!

Advertisement

অ্যাপোলোর সিইও রানা দাশগুপ্তের লেখা ওই চিঠি নিয়ে কুহেলি-কাণ্ডে নতুন করে বিতর্ক শুরু হয়েছে। প্রশ্ন উঠেছে, তা হলে কি অ্যাপোলো ঘুরিয়ে স্বাস্থ্য কমিশনের রায়কেই ভুল প্রমাণ করতে চাইছে? তারা কি বলতে চাইছে, কমিশন যতই রায় দিক, আসলে তাদের তরফে কোনও ত্রুটি ছিল না? সঙ্গে এ প্রশ্নও উঠছে যে, ‘কমিশনের নির্দেশে এবং সরকারের প্রতি সম্মানের খাতিরে’ টাকা দেওয়ার কথা বলে পরোক্ষে কি সরকারি চাপের মুখে রায় মানতে বাধ্য হওয়ার কথাই জানাচ্ছে অ্যাপোলো? তারা কি বোঝাতে চাইছে, আসলে তাদের টাকা দেওয়ার কথা নয়, কিন্তু বাধ্য হয়ে এবং সহানুভূতি দেখাতে তারা টাকাটা দিচ্ছে?

এ ব্যাপারে রানা দাশগুপ্ত বা অ্যাপোলোর তরফে কোনও উত্তর মেলেনি। হাসপাতালের এক মুখপাত্র শুধু বলেন, ‘‘চিঠিতে যা লিখেছি, সেটাই আমাদের উত্তর।’’ এতে আলোচনার মাত্রা আরও বেড়েছে। যদিও স্বাস্থ্য কমিশনের চেয়ারপার্সন সঙ্ঘমিত্রা ঘোষও এ ব্যাপারে মন্তব্য করা থেকে বিরত থেকেছেন।

Advertisement

সেই চিঠি হাতে অভিজিৎ এবং শালু চক্রবর্তী।

প্রসঙ্গত, কমিশন ৩০ লক্ষের মধ্যে ১০ লক্ষ টাকা এক সপ্তাহের মধ্যে ও বাকি টাকা তিন সপ্তাহের ভিতরে দিতে বলে। সেই নির্দেশ মানেনি অ্যাপোলো। তাদের চিঠি পেয়ে ক্ষোভে ফেটে পড়েছেন কুহেলির বাবা-মা অভিজিৎ ও শালু চক্রবর্তী। তাঁদের কথায়, ‘‘প্রথম থেকেই বলছি, টাকার কোনও লোভ নেই আমাদের। শুধু দোষী চিকিৎসকদের শাস্তি চাই। তার পরেও ওরা এ রকম একটা চিঠি পাঠাল! ওরা কি আমাদের ভিখিরি ভেবেছে যে, দয়াপরবশ হয়ে টাকা দেবে? ওরা কি স্বাস্থ্য কমিশনের রায়কে চ্যালেঞ্জ করছে?’’

হরিদেবপুরের বাসিন্দা অভিজিৎ ও শালুর মেয়ে কুহেলিকে ১৫ এপ্রিল ইএসআই জোকা থেকে কোলনোস্কোপির জন্য অ্যাপোলোয় ভর্তি করা হয়। সেখানে ১৯ এপ্রিল তার মৃত্যু হয়। ২৩ এপ্রিল কুহেলির বাবা-মা অভিযোগ দায়ের করেন। ৫ জুন কমিশনের প্রথম শুনানি হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন