বোতলবন্দি জলেও ব্যাক্টিরিয়া

গত দু’দিনে শহরের বেশ কিছু এলাকায় অভিযান চালিয়ে পরীক্ষার জন্য ষোলোটি ব্র্যান্ডের বোতলবন্দি জল নমুনা হিসেবে নিয়ে এসেছিলেন ফুড সেফটি দফতরের কর্মীরা। রিপোর্টে লেখা হয়েছে, তেরোটিতে কলিফর্মের পরিমাণ উদ্বেগজনক। রিমার্কে রয়েছে, সন্তোষজনক নয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৪০
Share:

বোতলবন্দি জলেও ব্যাক্টিরিয়া! একটা দুটো নয়, তেরোটি ব্র্যান্ডের বোতলবন্দি জল থেকে মিলেছে সে সব। বৃহস্পতিবার প্রকাশিত কলকাতা পুরসভার জল-রিপোর্ট থেকে তেমনই তথ্য উঠে আসছে।

Advertisement

গত দু’দিনে শহরের বেশ কিছু এলাকায় অভিযান চালিয়ে পরীক্ষার জন্য ষোলোটি ব্র্যান্ডের বোতলবন্দি জল নমুনা হিসেবে নিয়ে এসেছিলেন ফুড সেফটি দফতরের কর্মীরা। রিপোর্টে লেখা হয়েছে, তেরোটিতে কলিফর্মের পরিমাণ উদ্বেগজনক। রিমার্কে রয়েছে, সন্তোষজনক নয়। ওই তেরোটির মধ্যে দুটো সংস্থার জল আবার নামী ব্র্যান্ডের। ওই ব্র্যান্ডের জল নকল হচ্ছে কি না, তা নিয়ে ইতিমধ্যেই ফুড সেফটি দফতরে জল্পনা শুরু হয়েছে! পুরসভা সূত্রে খবর, একাধিক সংস্থার বৈধ কাগজও নেই।

মেয়র পারিষদ (স্বাস্থ্য) অতীন ঘোষ বলেন, ‘‘কয়েকটি বোতলের জলে উদ্বেগজনক মাত্রায় কলিফর্ম মিলেছে।’’ সংস্থাগুলির বিরুদ্ধে কী ব্যবস্থা নেওয়া হচ্ছে জানতে চাইলে পুর স্বাস্থ্য দফতরের এক আধিকারিক জানান, পুর আইনে কিছু করার নেই। এনফোর্সমেন্ট শাখা বিষয়টা দেখছে।

Advertisement

আন্ত্রিকের প্রকোপের পরে আঙুল উঠেছিল, পুরসভার সরবরাহ করা জলে। পুরসভার নিজস্ব পরীক্ষায় একাধিক জায়গার সরবরাহ করা জল এবং বোতলবন্দি জল পরীক্ষা করে তখন কলিফর্ম ব্যাক্টিরিয়াও মেলে। যদিও মেয়র শোভন চট্টোপাধ্যায় জানান, পুরসভার জল নিরাপদ। এর পরেই মেয়র পুলিশ কমিশনারের সঙ্গে বৈঠক করে মঙ্গলবার থেকে বোতলবন্দি জলের বিরদ্ধে এনফোর্সমেন্ট শাখা এবং ফুড সেফটি দফতরের যৌথ অভিযান চালু করেন। যার অধিকাংশই হয় কলকাতা পুরসভার ৫, ৬, ৭ এবং ১২ নম্বর বরোয়। এ দিনও বড়বাজার এলাকা-সহ চারটি জায়গা থেকে বোতলবন্দি জলের নমুনা সংগ্রহ করে পুরসভা।

এ দিকে, অভিযানে সামিল এনফোর্সমেন্ট শাখার এক অফিসার বলেন, ‘‘এটা কেন্দ্রীয় সরকারের নতুন খাদ্য আইনের আওতায় রয়েছে। সেই নিয়ম মেনেই ব্যবস্থা নেওয়া হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন