Coronavirus

কোভিড শংসাপত্র ঘিরে টানাপড়েন বিমান পরিষেবায়

রবিবার ঢাকা থেকে কলকাতায় আসার সময়ে এই নিয়ম না মানার অভিযোগ উঠেছে বাংলাদেশের সরকারি উড়ান সংস্থা বাংলাদেশ বিমানের বিরুদ্ধে।

Advertisement

সুনন্দ ঘোষ

কলকাতা শেষ আপডেট: ০৩ নভেম্বর ২০২০ ০২:৪৪
Share:

বন্দে ভারত উড়ানের দুই যাত্রী। কলকাতা বিমানবন্দরে। —ফাইল চিত্র

বিদেশ থেকে সরাসরি কলকাতায় এলে সঙ্গে কোভিড নেগেটিভ শংসাপত্র থাকা বাধ্যতামূলক। ছাড় দেওয়া রয়েছে শুধু লন্ডন থেকে সরাসরি আগত যাত্রীদের জন্য। সেই উড়ানে কেউ কলকাতায় কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছাড়া নামলে, তিনি বিমানবন্দরে লালারসের নমুনা পরীক্ষার জন্য পাঠাতে পারছেন।

Advertisement

রবিবার ঢাকা থেকে কলকাতায় আসার সময়ে এই নিয়ম না মানার অভিযোগ উঠেছে বাংলাদেশের সরকারি উড়ান সংস্থা বাংলাদেশ বিমানের বিরুদ্ধে। অভিযোগ, রবিবার বাংলাদেশ বিমানের উড়ানে কলকাতায় আসা এক যাত্রীর কাছে কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছিল না। যে যে উড়ান সংস্থার বিমান এখন বিদেশ থেকে কলকাতায় আসছে, তাদের আলাদা করে পশ্চিমবঙ্গ সরকারের ছাড়পত্র (নো অবজেকশন সার্টিফিকেট) নিতে হচ্ছে। রবিবার ওই ঘটনার পরে বিমানের সেই ছাড়পত্র তুলে নেয় রাজ্য সরকার।

সোমবার সে কারণে ঢাকা-কলকাতা রুটে উড়ান চালাতে পারেনি বাংলাদেশ বিমান। তবে এ দিনই বিষয়টি মিটে গিয়েছে বলে উড়ান সংস্থার তরফে দাবি করা হয়েছে। বলা হয়েছে, ওই যাত্রী সরাসরি ঢাকা থেকে আসেননি। তিনি এসেছিলেন জেনিভা থেকে। ঢাকা বিমানবন্দরে তিনি ট্রানজ়িট যাত্রী হিসেবে ছিলেন। বিমানবন্দর থেকে সরাসরি কলকাতার উড়ান ধরেন। আজ, মঙ্গলবার থেকে আবার তারা কলকাতা-ঢাকা রুটে উড়ান চালাবে।

Advertisement

বিমানবন্দর সূত্রের খবর, বাংলাদেশের সঙ্গে চুক্তি করে কেন্দ্রীয় সরকার সম্প্রতি দুই দেশের মধ্যে বাব্ল উড়ান চালু করেছে। গত ২৮ অক্টোবর বাংলাদেশের বেসরকারি সংস্থা ইউএস বাংলার প্রথম উড়ান আসে। রবিবারেই দুই দেশের মধ্যে যাত্রী উড়ান চালু হয়। এ ছাড়াও চলতি মাসে কলকাতা থেকে ঢাকা এবং চট্টগ্রামের উড়ান চালানোর কথা ইন্ডিগো এবং স্পাইসজেটের।

বিমানবন্দর সূত্রে জানা গিয়েছে, রবিবার সকাল সাড়ে দশটা নাগাদ বাংলাদেশ বিমানের ওই উড়ানে ২৯ জন যাত্রী কলকাতায় নামেন। ২৮ জনের কাছেই কোভিড নেগেটিভ সার্টিফিকেট ছিল। ছিল না কলকাতাবাসী ওই ব্যক্তির কাছে। বিদেশ থেকে কলকাতায় নামার পরেই অভিবাসনের আগেই যাত্রীদের জ্বর মাপা হচ্ছে। তখনই কোভিড নেগেটিভ সার্টিফিকেট দেখে নেওয়া হচ্ছে। কেন্দ্রীয় সরকারের সঙ্গে রাজ্য সরকারের স্বাস্থ্য দফতরের অফিসারেরাও সেই কাজ করছেন। ওই যাত্রীর সঙ্গে সার্টিফিকেট না থাকায় তাঁকে আটকানো হয়। জানা যায়, তিনি জেনিভা থেকে ইস্তাম্বুল হয়ে ঢাকা আসেন। সেখান থেকে কলকাতা। অনেক টানাপড়েনের পরে রবিবার বিকেলে তাঁকে ছেড়ে দেওয়া হয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন