মেয়রের সঙ্গে বৈঠকে পড়শি দেশের মন্ত্রী

কলকাতার জঞ্জাল অপসারণ, নিকাশির জল শুদ্ধকরণের কারিগরি সম্পর্কে জেনে নিতে আগ্রহী বাংলাদেশের গ্রামন্নোয়নমন্ত্রী মহম্মদ তাজুল ইসলাম।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১০ মার্চ ২০১৯ ০০:৩০
Share:

ফিরহাদ হাকিম

কলকাতার জঞ্জাল অপসারণ, নিকাশির জল শুদ্ধকরণের কারিগরি সম্পর্কে জেনে নিতে আগ্রহী বাংলাদেশের গ্রামন্নোয়নমন্ত্রী মহম্মদ তাজুল ইসলাম। শনিবার বাংলাদেশের পদস্থ ইঞ্জিনিয়ারদের এক প্রতিনিধি দল নিয়ে পুরভবনে রাজ্যের নগরোন্নয়নমন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের সঙ্গে বৈঠক করেন তিনি। সেখানে তিনি মেয়রকে জানান, বাংলাদেশে নিকাশির জল পরিশোধনের কোনও আধুনিক ব্যবস্থা নেই। কলকাতায় কী ভাবে সেই কাজ করা হয়, তা জানতে চান তিনি। তাঁর সঙ্গে ছিলেন বাংলাদেশের লোকাল গভর্নমেন্টের চিফ ইঞ্জিনিয়ার মহম্মদ আবুল কালাম আজাদ। কলকাতা পুরসভার ইঞ্জিনিয়ারদের সঙ্গে কথাও বলেন তাঁরা।

Advertisement

এ দিনের বৈঠক শেষে ফিরহাদ হাকিম বলেন, ‘‘ওঁরা সুয়ারেজ ট্রিটমেন্ট প্লান্ট সম্পর্কে জানতে চেয়েছিলেন। কলকাতার ভ্যাট সরে গিয়ে কম্প্যাক্টর কী ভাবে কাজ করছে, জঞ্জাল পৃথকীকরণ কী ভাবে হয়ে থাকে, সে সবও জানতে চান ওঁরা।’’ তিনি জানান, কোন প্রযুক্তির সাহায্যে সেই কাজ করা হচ্ছে, তা বিনিময় করতে চেয়েছেন বাংলাদেশের প্রতিনিধিরা। পুরসভা সূত্রের খবর, রাজ্য সরকারের অনুমতি নিয়ে সেই কাজে সাহায্য করা হবে বলেও জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন