বেয়ারিং বদল করা হবে অরবিন্দ সেতুর

শনিবার মন্ত্রী ঘুরে দেখেন অরবিন্দ সেতু, উল্টোডাঙা উড়ালপুল, ভিআইপি রোডের  দুর্গাপুর ব্রিজ এবং চিংড়িঘাটা উড়ালপুল। তবে এদের কোনওটিরই অবস্থা খুব খারাপ নয় বলে মন্ত্রী এ দিন জানান

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৩ সেপ্টেম্বর ২০১৮ ০৩:৪৫
Share:

উল্টোডাঙা সেতু পরিদর্শনে ফিরহাদ হাকিম। ছবি:স্নেহাশিস ভট্টাচার্য

বিশেষজ্ঞরা আগেই জানিয়েছিলেন উত্তর কলকাতার অরবিন্দ সেতুর সব বেয়ারিং মরচে ধরে নষ্ট হয়ে গিয়েছে। শনিবার ওই সেতু পরির্দশন করে পুরমন্ত্রী ফিরহাদ হাকিম জানিয়ে দিলেন, জ্যাকের সাহায্যে সেতুর অংশ তুলে ধরে নষ্ট বেয়ারিং বদল করা হবে। পুজোর পরেই কাজ শুরু হবে। তার আগে ইঞ্জিনিয়াররা ফের সেতু পরিদর্শন করে বেয়ারিং বদলের নকশা তৈরি করবেন।

Advertisement

শনিবার মন্ত্রী ঘুরে দেখেন অরবিন্দ সেতু, উল্টোডাঙা উড়ালপুল, ভিআইপি রোডের দুর্গাপুর ব্রিজ এবং চিংড়িঘাটা উড়ালপুল। তবে এদের কোনওটিরই অবস্থা খুব খারাপ নয় বলে মন্ত্রী এ দিন জানান। চিংড়িঘাটা উড়ালপুল ঘুরে দেখে মন্ত্রী বলেন, ‘‘গত বছর ওই সেতুর কিছু মেরামতি হয়েছে। কিন্তু নকশায় গলদ থাকায় ইঞ্জিনিয়াররা জানিয়েছেন ফের কিছু জায়গায় মেরামতি প্রয়োজন। তাই বড় বাস এবং ভারী পণ্যবাহী গাড়ি যাতে এই উড়ালপুল দিয়ে না যেতে পারে সে বিষয়ে পুলিশকে নির্দেশ দেওয়া হয়েছে। এর জন্য ‘হাইট ব্যারিয়ার’ বসাতে বলা হয়েছে।’’

মাঝেরহাটে সেতু ভাঙার পরেই কলকাতা-সহ রাজ্যের সব সেতু ও উড়ালপুলের স্বাস্থ্য পরীক্ষায় নেমেছে রাজ্য সরকার। সেই সঙ্গে পুরমন্ত্রী কেএমডিএ-র অধীনে থাকা সেতু ও উড়ালপুল পরিদর্শন শুরু করেছেন। বৃহস্পতিবার মন্ত্রী ঘুরে দেখেছিলেন কালীঘাট সেতু, বিজন সেতু, ঢাকুরিয়া সেতু, বাঘা যতীন সেতু এবং অম্বেডকর সেতু।

Advertisement

দফতরের চিফ এগ্‌জিকিউটিভ অফিসার সঞ্জয় বনশল, পরামর্শদাতা কমিটির বিশেষজ্ঞ সমীরণ সেন-সহ আধিকারিকদের নিয়ে মন্ত্রী এ দিন প্রথমে যান অরবিন্দ সেতু দেখতে। ৪২ বছরের পুরনো ওই সেতুতে মেরামতির কাজ চলছে। মন্ত্রী আধিকারিকদের নিয়ে সেতুর নীচে খালের দিকেও যান। পরে জানান, সেতু নিয়ে ভয়ের কিছু নেই। ভারী পণ্যবাহী যান চলাচলেও অসুবিধা নেই। কিন্তু বয়সের ভারে সেতুর বেয়ারিং ক্ষতিগ্রস্ত হয়েছে। সূত্রের খবর, মাঝেরহাট সেতু ভাঙার পরে অরবিন্দ সেতু দিয়ে বর্তমানে ভারী পণ্যবাহী যান চলাচল বন্ধ আছে।

ভিআইপি রোডের দুর্গাপুর ব্রিজের স্তম্ভ জলের তলায় রয়েছে। তার কোনও ক্ষতি হয়েছে কি না দেখার জন্য মন্ত্রী ইঞ্জিনিয়ারদের নির্দেশ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন