Kolkata Bidhan Market Relocation

কার্জন পার্কের কাছে উঠে আসছে ময়দান মার্কেট, থাকবে ফুড কোর্ট, পার্কিং-সহ বাড়তি সুবিধা

মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, ইতিমধ্যেই নতুন জায়গায় ওই মার্কেট গড়ার কাজের জন্য দরপত্র ডাকা হয়েছে। সেখানে দোকানের পাশাপাশি নানা সুবিধা পাওয়া যাবে।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৭:২৮
Share:

পার্পল লাইনের সখেরবাজার মেট্রো স্টেশন। এই লাইনই সম্প্রসারণ করা হবে। —ফাইল ছবি।

জোকা-তারাতলা রুট (পার্পল লাইন)-এ কাজের জন্য সরানো হবে ‘বিধান মার্কেট’ নামে পরিচিত ময়দান মার্কেট। বুধবার মেট্রো কর্তৃপক্ষ জানিয়েছেন, ইতিমধ্যেই নতুন জায়গায় ওই মার্কেট গড়ার কাজের জন্য দরপত্র ডাকা হয়েছে। সেখানে দোকানের পাশাপাশি ফুড কোর্ট থেকে শুরু করে গাড়ি রাখার বন্দোবস্ত-সহ নানা সুবিধা রাখা হবে।

Advertisement

এসপ্ল্যানেড মেট্রো স্টেশনের উপরেই রয়েছে ময়দান মার্কেট। নতুন পরিকল্পনায় তা এসপ্ল্যানেড স্টেশনেরই উপরে অন্য প্রান্তে সরানো হবে। পার্পল লাইনের মোমিনপুর-এসপ্ল্যানেড মেট্রোর ভূগর্ভস্থ অংশের কাজের জন্য ময়দান মার্কেটটি সরানো জরুরি বলেই জানিয়েছেন মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক কৌশিক মিত্র। সে জন্য ২৭ মে, শনিবার দরপত্রও আহ্বান করা হয়েছে।

মেট্রো জানিয়েছে, কার্জন পার্কের কাছে ইস্ট-ওয়েস্ট মেট্রোর এসপ্ল্যানেড স্টেশনের প্রবেশ ও প্রস্থানপথের মাঝের জমিতে এসপ্ল্যানেড স্টেশনের উপরে নতুন মার্কেটটি গড়া হবে। ওই জমিটি রানি রাসমণি অ্যাভিনিউ এবং সিদো কানহো ডহরের মধ্যে রয়েছে।

Advertisement

নতুন পরিকল্পনার এই নীল নকশা প্রকাশ করেছেন মেট্রো কর্তৃপক্ষ। —নিজস্ব চিত্র।

নতুন মার্কেটে দোকান ছাড়াও থাকবে ফুড কোর্ট, পার্কিং লট, শৌচাগার, অগ্নিনির্বাপণ ব্যবস্থা-সহ আধুনিক নিকাশির বন্দোবস্ত। মেট্রো কর্তৃপক্ষের দাবি, ১২ মাসের মধ্যে এই মার্কেটের কাজ শেষ করা হবে।

দুর্গাপুজোর মধ্যেই পার্পল লাইনের তারাতলা থেকে মাঝেরহাট মেট্রোর সম্প্রসারণের কাজ শেষ করতে চান রেল বিকাশ নিগম লিমিটেড (আরভিএনএল) কর্তৃপক্ষ। সে জন্য যথাসম্ভব প্রস্তুতি নেওয়া হচ্ছে বলেও বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন