Summer Vacation in West Bengal

স্কুলে এখনই শেষ হচ্ছে না গরমের ছুটি, মেয়াদ আরও দিন দশেক বাড়ানোর কথা ঘোষণা মুখ্যমন্ত্রী মমতার

রাজ্যের তরফে মঙ্গলবার ঘোষণা করা হয়েছিল, ৫ জুন থেকে রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি খুলবে। তবে বুধবার গরমের ছুটির মেয়াদ আরও ১০ দিন বাড়িয়ে ১৫ জুন পর্যন্ত করা হল।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ মে ২০২৩ ১৬:৩৩
Share:

মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। — ফাইল চিত্র।

এখনই শেষ হচ্ছে না গরমের ছুটি। রাজ্যের স্কুলগুলির গরমের ছুটির মেয়াদ বাড়ল আরও ১০ দিন। ঘোষণা করলেন রাজ্যের মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। রাজ্যের তরফে মঙ্গলবার ঘোষণা করা হয়েছিল, আগামী ৫ জুন থেকে খুলে যাচ্ছে রাজ্যের মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিক স্কুলগুলি। ৭ জুন থেকে প্রাথমিক স্কুলগুলিও খোলার ঘোষণা করা হয়। তবে বুধবার রাজ্যের তরফে গরমের ছুটির মেয়াদ আরও ১০ দিন বাড়িয়ে তা ১৫ জুন পর্যন্ত করে দেওয়া হল।

Advertisement

গত ২ মে থেকে রাজ্যের স্কুলগুলিতে গরমের ছুটি শুরু হয়েছিল। পর্ষদের বার্ষিক ছুটির তালিকা অনুযায়ী, গরমের ছুটি শেষ হওয়ার কথা আগামী ৪ জুন। তার পর ৫ তারিখ থেকে স্কুল খোলা হবে কি না, সে বিষয়ে শিক্ষা দফতরের মতামত জানতে চাওয়া হয়েছিল। এর পরেই বিজ্ঞপ্তি দিয়ে ৫ জুন থেকে স্কুল খোলার কথা জানানো হয়। কিন্তু বুধবার মুখ্যমন্ত্রী ঘোষণা করলেন, এখনই গরমের ছুটি শেষ হচ্ছে না। পাশাপাশি গরমের ছুটির মেয়াদ আরও ১০ দিন বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

গরমের ছুটি প্রসঙ্গে মুখ্যমন্ত্রী বলেন, ‘‘এখনও গরম থাকবে, তাপপ্রবাহ চলবে। তাই বাচ্চাদের গরমের ছুটির মেয়াদ বাড়ানো হচ্ছে। ৫ জুন এবং ৭ জুন স্কুলগুলি খোলার কথা ছিল। কিন্তু সিদ্ধান্ত নেওয়া হয়েছে, রাজ্যের সমস্ত সরকারি স্কুলগুলি ১৫ জুন খুলবে।’’

Advertisement

প্রথমে ২৪ মে থেকে সরকারি স্কুলগুলিতে ছুটি পড়ার কথা থাকলেও তীব্র গরমের কারণে ২ মে ছুটি এগিয়ে নিয়ে যাওয়া হয়। মুখ্যমন্ত্রী সেই ছুটির কথা ঘোষণা করেছিলেন। সেই সময় সরকারের নির্দেশিকায় বলা হয়েছিল, পরবর্তী নির্দেশ না আসা পর্যন্ত স্কুল বন্ধই থাকবে।

তবে মধ্যশিক্ষা পর্ষদের পক্ষ থেকে বিজ্ঞপ্তি জারি করে জানানো হয়েছিল, আগাম গরমের ছুটি পড়ে যাওয়ায় পড়াশোনার যে ক্ষতি হয়েছে, তা পূরণ করতে স্কুল খুললে অতিরিক্ত ক্লাস নিতে হবে শিক্ষকদের। অনুমতি না নিয়ে স্কুল চত্বরের বাইরে যাওয়া যাবে না। টিফিনের বিরতির সময় কী ভাবে কাজে লাগানো হবে, তা নিয়ে প্রধানশিক্ষকের নির্দেশ অনুযায়ী কাজ করতে হবে। ছুটি পড়ার সময় শিক্ষামন্ত্রী ব্রাত্য বসু আনন্দবাজার অনলাইনকে জানিয়েছিলেন, অতিরিক্ত দিন ছুটির কারণে যাতে পড়াশোনার ক্ষতি না হয়, তার জন্য অতিরিক্ত ক্লাসের ব্যবস্থা করা হবে। সেই মতোই স্কুলগুলিকে নির্দেশ দিয়েছিল পর্ষদ। তার মধ্যেই মঙ্গলবার গরমের ছুটি শেষ হওয়ার কথা ঘোষণা করা হয় রাজ্যের তরফে।

তবে কয়েক দিন বৃষ্টির পর রাজ্যে আবার গরম বৃদ্ধি পেয়েছে। আগামী কয়েক দিনেও দক্ষিণবঙ্গ এবং উত্তরবঙ্গে বৃষ্টির সম্ভাবনা প্রায় নেই বলেই জানিয়েছে হাওয়া অফিস। আর সেই কারণেই সরকারি স্কুলগুলির গরমের ছুটির মেয়াদ বাড়ানোর কথা ঘোষণা করলেন মুখ্যমন্ত্রী।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন