বিধাননগর পুরসভাকে পাঁচ লক্ষ টাকা জরিমানা আদালতের

পূর্ব কলকাতা জলাভূমি ভরাট নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছে আদালত। সে কমিটির রিপোর্ট সম্প্রতি জমা পড়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৫ অক্টোবর ২০১৯ ০১:৩৬
Share:

বিধাননগর পুরসভা।—ফাইল চিত্র।

মোল্লার ভেড়িতে আবর্জনা ফেলে বিধাননগর পুরসভা। সে আবর্জনা উপচে পড়ে বুজিয়ে দিচ্ছে পূর্ব কলকাতা জলাভূমির একটা অংশ। আবর্জনা যাতে জলাভূমিতে না যায়, সে কারণে বিধাননগর পুরসভাকে জায়গাটা ঘিরে দেওয়ার নির্দেশ দিয়েছিল জাতীয় পরিবেশ আদালত। কিন্তু সে নির্দেশ মান্য না করার জন্য পুরসভাকে পাঁচ লক্ষ টাকা জরিমানা করল পরিবেশ আদালত।

Advertisement

পূর্ব কলকাতা জলাভূমি ভরাট নিয়ে একটি বিশেষজ্ঞ কমিটি তৈরি করেছে আদালত। সে কমিটির রিপোর্ট সম্প্রতি জমা পড়েছে। সেখানে কমিটি জানিয়েছে, মোল্লার ভেড়িতে আবর্জনা ফেলা চলছেই। কয়েকটি জায়গায় ঘেরা হয়েছে। কিন্তু বেশির ভাগ জায়গাই ঘেরা হয়নি। ফলে আবর্জনা গিয়ে ভেড়িতে পড়ছে।

যার প্রেক্ষিতে ওই কমিটি সুপারিশ করেছে, মোল্লার ভেড়িতে আবর্জনা ফেলা বন্ধ করতে হবে। তার পরিবর্তে বিকল্প জমির সন্ধান করতে হবে। যেহেতু পূর্ব কলকাতা জলাভূমি কলকাতা শহরের বর্জ্য প্রাকৃতিক ভাবে শোধন করে, তাই এই জলাভূমির আন্তর্জাতিক গুরুত্ব রয়েছে। জলাভূমিতে বর্জ্য ফেলা আটকানোর জন্য পুরসভাকে জরুরি ভিত্তিতে পদক্ষেপ করতে হবে। কিন্তু বারবার বলার পরেও ঘেরার কাজটা না হওয়ায় পুরসভাকে জরিমানা করল আদালত। মামলার আবেদনকারী সুভাষ দত্ত বলেন, ‘‘বলার পরেও নির্দেশ মান্য করা হচ্ছে না। একটা গা-ছাড়া মনোভাব দেখানো হচ্ছে, সেটা আদালত ভাল ভাবে নেয়নি। বিকল্প জমির সন্ধান পেতে নয় সময় লাগবে, কিন্তু ঘেরার কাজটা তো করাই যায়। পূর্ব কলকাতা জলাভূমির আন্তর্জাতিক গুরুত্ব ভুললে কিন্তু হবে না।’’

Advertisement

তবে এ বিষয়ে জানতে চাওয়া হলে বিধাননগর পুরসভার মেয়র কৃষ্ণা চক্রবর্তী জানান, আদালতের নির্দেশ এখনও হাতে পাওয়া যায়নি।। সেটা পেলে তবেই এ বিষয়ে বলা সম্ভব হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন