BGBS 2022

BGBS 2022: শিল্প সম্মেলনের মেনু প্রকাশ করে বিজেপির দাবি ‘পিকনিক’ হল, পাল্টা জবাব তৃণমূলের

বিজেপি নেতাদের দাবি অনুযায়ী, ওই আসরে বিভিন্ন ঘরানার খাবার ছিল। এশীয় খাবারের কাউন্টারের পাশাপাশি ছিল ইটালীয় খাবারও।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৩ এপ্রিল ২০২২ ১০:১৬
Share:

ফাইল চিত্র।

রাজ্য সরকার আয়োজিত বিশ্ব বঙ্গ বাণিজ্য সম্মেলন শেষ হতে না হতেই অন্য আক্রমণ গেরুয়া শিবিরের। দু’দিনের সম্মেলনে কাজের কাজ কম হলেও দামি দামি খাবারের ব্যবস্থা ছিল বলে অভিযোগ তুলল বিজেপি। সম্মেলনে আসা অতিথিদের জন্য কী কী খাবারের ব্যবস্থা ছিল তার তালিকা প্রকাশ করে দলের একাধিক নেতার দাবি, শিল্পের নামে ‘পেটপুজো’ হয়েছে। যদিও তৃণমূলের দাবি, ‘এটা কুরুচিকর আক্রমণ’।

Advertisement

রাজ্য বিজেপির মুখপাত্র শমীক ভট্টাচার্যের বক্তব্য, ‘‘এটা আসলে রাজনৈতিক সম্মেলন ছিল। রাজ্যে যে অরাজকতা চলছে তার থেকে দৃষ্টি ঘোরাতে সরকারি খরচে চড়ুইভাতির আয়োজন। এমন সম্মেলন আমরা অতীতেও দেখেছি। কিন্তু বাস্তবে শিল্প আসেনি রাজ্যে।’’

বিজেপি নেতাদের দাবি অনুযায়ী, ওই আসরে বিভিন্ন ঘরানার খাবার ছিল। এশীয় খাবারের কাউন্টারে ছিল স্পাইসি স্যালমন রোল উইথ ওয়াসাবি মায়ো, শ্রিম্প মাকি রোল, ক্যালিফোর্নিয়া রোল, চিকেন তাই রেড কারি এবং জাসমিন স্টিমড রাইস। এ ছাড়াও মেনুতে ছিল গ্রিন স্যালাড, পিকড ওনিয়ন, মাটন দম বিরিয়ানি, চিকেন চাপ, ডাল মাখানি, অ্যাসর্টেড ইন্ডিয়ান ব্রেডস, বেবি নান, মশালা কুলচা। ইটালিয়ান কাউন্টারে ছিল বিভিন্ন ধরনের পাস্তা। আর মিষ্টির মধ্যে আম রসগোল্লা, কালোজাম, রাবড়ি, অমৃতি, কুলফি, আইসক্রিম ইত্যাদি।

Advertisement

শিল্প সম্মেলনের খাওয়াদাওয়া নিয়ে বিজেপির করা অভিযোগের প্রেক্ষিতে পাল্টা আক্রমণ করেছেন তৃণমূল নেতা কুণাল ঘোষ। তিনি বলেন, ‘‘এটা অত্যন্ত কুরুচিকর আক্রমণ। বিজেপিশাসিত রাজ্যে যখন শিল্প সম্মেলন হয়, তখন কি ওঁরা পান্তা ভাত খাওয়ান? বাণিজ্য সম্মেলনে অতিথিদের খাওয়াদাওয়ার আয়োজন থাকাটাই তো স্বাভাবিক। সেটা বাংলায় আরও বেশি। কারণ, বাঙালি অতিথিপরায়ণ হিসেবে গোটা দেশে পরিচিত। মেনুতে বাঙালির প্রিয় ঝালমুড়িও ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন