Sovon baishakhi rally

বাইক ব়্যালি নিয়ে সংঘাতের আবহ, চ্যালেঞ্জ বিজেপির

মোমিনপুর থেকে গেরুয়া শিবিরের বাইক র‌্যালি করার কথা। সঙ্গে ট্যাবলোয় থাকবেন শোভন, বৈশাখী ছাড়াও বিজেপি-র সর্বভারতীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২১ ১১:৩৮
Share:

শোভন চট্টোপাধ্যায়। — ফাইল চিত্র

দুপুর আড়াইটে থেকে শোভন-বৈশাখী-কৈলাসের বাইক ব়্যালি শুরু হওয়ার কথা। কিন্তু সকাল সাড়ে ১০টা পর্যন্ত পুলিশের অনুমোদন মেলেনি। এক দিকে র‌্যালি আটকানো নিয়ে অনড় পুলিশ। অন্য দিকে অনড় বিজেপি‌ও। এই পরিস্থিতিতে সংঘাতের আবহ তৈরি হয়েছে। বিজেপি-র বক্তব্য, পুলিশের দাবি মেনে বাইক ব়্যালির বদলে পদযাত্রা হবে। কিন্তু বাকি কর্মসূচিতে কোনও বদল হবে না।

দীর্ঘ প্রতীক্ষার পর সোমবারই বান্ধবী বৈশাখী বন্দ্যোপাধ্যায়কে সঙ্গে নিয়ে প্রথমবার বিজেপি-র হয়ে ময়দানে নামার কথা কলকাতার প্রাক্তন মেয়র শোভন চট্টোপাধ্যায়ের। পরিকল্পনা মতো মোমিনপুর থেকে গেরুয়া শিবিরের বাইক র‌্যালি করার কথা। সঙ্গে ট্যাবলোয় থাকবেন শোভন, বৈশাখী ছাড়াও বিজেপি-র সর্বভারতীয় নেতা কৈলাস বিজয়বর্গীয়। কিন্তু পুলিশ সেই র‌্যালির অনুমোদন দেয়নি।

কর্মসূচি মোতাবেক কলকাতা পুলিশের কাছে র‌্যালির রুট (ডায়মন্ড হারবার রোড থেকে শুরু করে মোমিনপুর, নিউ আলিপুর, টালিগঞ্জ হয়ে রাসবিহারী, হাজরা ক্রসিং, এক্সাইড মোড়, কে সি দাস মোড়, সেন্ট্রাল এভিনিউ পেরিয়ে মুরলীধর সেন লেনে রাজ্য বিজেপির সদর দফতর) জানানো হয়েছিল। কিন্তু কলকাতা পুলিশ জানিয়েছে, গাড়ি এবং বাইক নিয়ে রোড-শো করলে বিভিন্ন এলাকায় ব্যাপক যানজট হতে পারে। এই পরিস্থিতিতে রোড শো-এর অনুমতি দেওয়া হবে না।

Advertisement

আরও পড়ুন: সঙ্গী ‘চণ্ডী’র অসমাপ্ত দায়িত্ব কাঁধে দৌড় শুরু ‘উর্বী’র

বিজেপি-র পক্ষে এই র‌্যালি পরিচালনার দায়িত্বে দক্ষিণ কলকাতার নেতা রাকেশ সিংহ। তিনি বলেছেন, ‘‘র‌্যালি হবেই। যে সময়ে, যেখান থেকে শুরু হওয়ার কথা, তা-ই হবে। আমরা পুলিশকে সব কিছু আগে থেকে জানিয়েছি। পুলিশের দায়িত্ব যান চলাচল স্বাভাবিক রাখা।’’ তবে পুলিশের অনুমতির জন্য বিজেপি কিছুটা ‘নরম মনোভাব’ নিতে তৈরি। রাকেশ বলেন, ‘‘পুলিশ কিছু রুট বদল করতে বলায় আমরা সেটা মেনে নিয়েছি। বাইক নিয়ে গেলে যানজট হতে পারে বলায় আমরা বলেছি, দরকারে পদযাত্রা হবে। কিন্তু কর্মসূচি হবেই।’’ কিন্তু পুলিশ বাধা দিলে? রাকেশের জবাব, ‘‘আমরা কোনও অশান্তি চাই না। তবে র‌্যালির রুটের অনেক জায়গায় তৃণমূল ক্যাম্প বানিয়েছে। বাধা আসতে পারে। সেটা এলে আমরাও জবাব দিতে তৈরি।’’ গোলমাল হতে পারে ভেবে আগেই বিজেপি-র পক্ষে পুলিশকে জানিয়ে রাখা হয়েছে বলেও জানা গিয়েছে।

Advertisement

আরও পড়ুন: রাজ্যে ওয়েইসি, বিজেপির ‘অঙ্ক’ স্পষ্ট করলেন লকেট

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন