তৃণমূল ও বাম ভাঙিয়ে ১১ জন প্রার্থী বিজেপি-র

তৃণমূল কংগ্রেস এবং বামফ্রন্ট থেকে ভাঙিয়ে এনে মোট ১১ জনকে পুরভোটে প্রার্থী করল বিজেপি। দলীয় সূত্রের খবর, তৃণমূল এবং বামফ্রন্ট থেকে এসে তাদের প্রার্থী হয়েছেন যথাক্রমে সাত জন এবং চার জন। মঙ্গলবার কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৪২টিতে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। তবে পুরসভায় ক্ষমতায় এলে সম্ভাব্য মেয়র কে হবেন, সেই প্রশ্নের কোনও স্পষ্ট উত্তর মেলেনি এ দিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৮ মার্চ ২০১৫ ০৩:৫৫
Share:

তৃণমূল কংগ্রেস এবং বামফ্রন্ট থেকে ভাঙিয়ে এনে মোট ১১ জনকে পুরভোটে প্রার্থী করল বিজেপি। দলীয় সূত্রের খবর, তৃণমূল এবং বামফ্রন্ট থেকে এসে তাদের প্রার্থী হয়েছেন যথাক্রমে সাত জন এবং চার জন। মঙ্গলবার কলকাতা পুরসভার ১৪৪টি ওয়ার্ডের মধ্যে ১৪২টিতে প্রার্থী ঘোষণা করেছে বিজেপি। তবে পুরসভায় ক্ষমতায় এলে সম্ভাব্য মেয়র কে হবেন, সেই প্রশ্নের কোনও স্পষ্ট উত্তর মেলেনি এ দিন। এ নিয়ে প্রশ্ন করা হলে বিজেপি-র রাজ্য সভাপতি রাহুল সিংহ শুধু বলেন, “যখন সময় আসবে, তখন বলা যাবে।”

Advertisement

তৃণমূল থেকে বিজেপি-তে এসে যাঁরা প্রার্থী হয়েছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য নাম বাবলু করিম এবং মালা মহলানবিশ। মুকুল রায়ের ঘনিষ্ঠ বাবলু তৃণমূলের বন্দর এলাকার নেতা এবং পুরমন্ত্রী ফিরহাদ হাকিমের অনুগামী বলে পরিচিত ছিলেন। পুরভোটে তিনি ৭৫ নম্বর ওয়ার্ডে বিজেপি প্রার্থী। ৯৩ নম্বর ওয়ার্ডের তৃণমূল কাউন্সিলর মালাদেবী এ বার দলের টিকিট পাননি। ওই ওয়ার্ডেই বিজেপি-র প্রার্থী হচ্ছেন তিনি। বামফ্রন্ট থেকে এসে যাঁরা বিজেপি-র প্রার্থী হয়েছেন, তাঁদের মধ্যে উল্লেখযোগ্য ২১ নম্বর ওয়ার্ডের জানকী সিংহ এবং ৮৫ নম্বর ওয়ার্ডের শশী অগ্নিহোত্রী। জানকী প্রাক্তন সিপিএম নেত্রী। শশী আগে ওই ওয়ার্ডে ফরওয়ার্ড ব্লকের প্রার্থী ছিলেন। কংগ্রেস থেকে এসে ৮৮ নম্বর ওয়ার্ডে বিজেপি-র প্রার্থী হয়েছেন শুক্লা মজুমদার। এ ছাড়া, ৮ নম্বর ওয়ার্ডে বিজেপি-র টিকিটে লড়বেন প্রাক্তন তৃণমূল নেতা মানস কর। ১১২ নম্বর ওয়ার্ডে বিজেপি-র প্রার্থী হয়েছেন তৃণমূলের রাজ্য সরকারি কর্মচারী ফেডারেশনের প্রাক্তন নেতা, অধুনা বিজেপি কর্মী সঙ্কেত চক্রবর্তীর স্ত্রী দীপা চক্রবর্তী।

সবিস্তার জানতে ক্লিক করুন।

Advertisement

দীর্ঘ টানাপড়েনের পরে এ দিন কলকাতা পুরভোটের প্রার্থী-তালিকা প্রকাশ করে বিজেপি। রাহুলবাবুর বক্তব্য, ২২৩১টি আবেদনপত্র থেকে ১৪৪টি ওয়ার্ডের প্রার্থী বাছাই করা খুবই কঠিন। সে জন্যই প্রার্থী-তালিকা প্রকাশ করতে দেরি হল। যদিও এ দিনও ৬২ এবং ৯৬ নম্বর ওয়ার্ডের প্রার্থীর নাম ঘোষণা করতে পারেনি বিজেপি। কয়েক দিন পরে তা ঘোষণা করা হবে। বিজেপি-র তালিকায় ৫৮ জন মহিলা, ১৭ জন মুসলিম এবং ১ জন খ্রিস্টান প্রার্থী রয়েছেন। রাহুলবাবুর বক্তব্য, “ধর্ম দেখে আমরা প্রার্থী করি না। যোগ্যতা দেখে করি। প্রার্থী-তালিকায় ধর্মীয় বিভাজনে আমাদের আপত্তি আছে। তাই কত জন মুসলিম ও খ্রিস্টান, তা আমরা ঘোষণা করতে চাইনি। প্রশ্ন উঠল বলে জানালাম।” পাশাপাশি তাঁর দাবি, ক্ষমতায় এলে নাগরিক পরিষেবায় কেন্দ্রের সবক’টি প্রকল্প পুরোপুরি বাস্তবায়ন করবেন তাঁরা।

তবে রাহুলবাবু যতই আশাবাদী হোন, প্রার্থী তালিকা নিয়ে ক্ষোভ রয়েছে দলের অন্দরেই। প্রার্থী পছন্দ না হওয়ায় এ দিন দলের রাজ্য দফতরের সামনে দফায় দফায় বিক্ষোভ দেখান ১০, ৪৬, ৫৭, ৭০, ৭১, ৭২, ১২৫ এবং ১২৬ নম্বর ওয়ার্ডের কর্মীরা। প্রচারে নামবেন না বলেও হুমকি দেন তাঁরা। রাহুলবাবু অবশ্য কর্মীদের এই ক্ষোভকে বিরাট কোনও গুরুত্ব দিচ্ছেন না। তবে তিনি বলেন, “কর্মীদের কোনও বক্তব্য থাকলে নিশ্চয়ই শুনব। লড়াই তো কর্মীরাই করবেন। রাজ্য বা জেলা স্তরের কোনও নেতা তো প্রার্থী হননি!”

অন্য দিকে, এ দিন বামফ্রন্টের একটি বৈঠকে কলকাতা ছাড়া রাজ্যের অন্যান্য জেলার পরিস্থিতি নিয়ে আলোচনা হয়। ফ্রন্ট চেয়ারম্যান বিমান বসু জানান, শরিকদের মধ্যে আলোচনা প্রায় শেষ পর্যায়ে। শীঘ্রই অন্যান্য পুরসভার প্রার্থীদের নাম ঘোষণা করা হবে। দক্ষিণ ২৪ পরগনা জেলা সিপিএমের অধীনে কলকাতা পুরসভার যে ১৪টি আসন রয়েছে, তারও প্রার্থী তালিকা এ দিন চূড়ান্ত হয়েছে। কলকাতায় চন্দনা ঘোষদস্তিদার-সহ পুরনো চার জন কাউন্সিলর বাদ গিয়েছেন। ১৪ জনের মধ্যে নতুন মুখ ১০টি। চন্দনার স্বামী যাদবপুরের সিপিএম নেতা খোকন ঘোষদস্তিদার ইতিমধ্যেই দলে খানিকটা কোণঠাসা। এক সময়ে বুদ্ধদেব ভট্টাচার্যের বিধানসভা কেন্দ্রে প্রায় নির্বাচন ম্যানেজারের ভূমিকায় কাজ করলেও পরে নানা অভিযোগ পেয়ে খোকনবাবুর ডানা ছাঁটার প্রক্রিয়া ত্বরান্বিত করেছিলেন প্রাক্তন মুখ্যমন্ত্রীই। দলের একাংশের আপত্তিতে এ বার চন্দনাকেও পুরভোটে প্রার্থী করা হল না।

এ দিন কলকাতা পুরসভার ২৫টি ওয়ার্ডের প্রার্থী-তালিকা প্রকাশ করেছে কংগ্রেসও। এর আগে শহরের ১১৭টি ওয়ার্ডের প্রার্থী-তালিকা ঘোষণা করেছিল তারা। এ দিনের তালিকায় দেখা যাচ্ছে, ১৩৭ নম্বর ওয়ার্ডে দলের প্রার্থী হয়েছেন ওয়াসিম আনসারি। কলকাতা পুরসভার মেয়র পারিষদ সামসুজ্জামান আনসারির ভাই ওয়াসিম আনসারি সম্প্রতি তৃণমূল ছেড়ে কংগ্রেসে যোগ দিয়েছেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন