Buddhadeb Bhattacharya

অনেকটাই সুস্থ বুদ্ধদেব, মঙ্গলবারই হতে পারে ছুটি

যদিও ছুটি দেওয়ার আগে পর্যন্ত নন ইনভেসিভ ভেন্টিলেটরের (বাইপ্যাপ) সাপোর্ট থেকে তাঁকে সরানো হচ্ছে না। ইতিমধ্যেই ক্যাথেটার সরানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৪ ডিসেম্বর ২০২০ ১০:৪০
Share:

গত কয়েক দিনের তুলনায় তাঁর শারীরিক পরিস্থিতির আরও উন্নতি হয়েছে সোমবার। কারও সাহায্য ছাড়া নিজেই ফল খাচ্ছেন। ফাইল ছবি

এখন অনেকটাই ভাল আছেন রাজ্যের প্রাক্তন মুখ্যমন্ত্রী বুদ্ধদেব ভট্টাচার্য। আগামী কাল, মঙ্গলবার তাঁকে হাসপাতাল থেকে ছুটিও দেওয়া হতে পারে। তবে ঘরে ফিরলেও, তাঁকে চিকিৎসকদের পরামর্শ অনুযায়ী চলতে হবে।

Advertisement

গত কয়েক দিনের তুলনায় তাঁর শারীরিক পরিস্থিতির আরও উন্নতি হয়েছে সোমবার। কারও সাহায্য ছাড়া নিজেই ফল খাচ্ছেন। প্রতিদিন খবরের কাগজ পড়ে শোনানো হচ্ছে তাঁকে। কোথায় কী ঘটছে, তার খবর রাখছেন হাসপাতালে বসেই।

যদিও ছুটি দেওয়ার আগে পর্যন্ত নন ইনভেসিভ ভেন্টিলেটরের (বাইপ্যাপ) সাপোর্ট থেকে তাঁকে সরানো হচ্ছে না। ইতিমধ্যেই ক্যাথেটার সরানো হয়েছে। রক্তচাপ, পালসরেট স্বাভাবিক। কিডনি, হৃদ্‌যন্ত্র-সহ শরীরের অন্য অঙ্গপ্রত্যঙ্গ সচল রয়েছে। শুরু হয়েছে ফিজিওথেরাপি। বাড়িতেই চলছে ফিজিওথেরাপি।

Advertisement

গত শুক্রবার থেকেই বুদ্ধদেবের সঙ্গে তাঁর পরিচিত এক জনকে থাকার অনুমতি দিয়েছেন হাসপাতাল কর্তৃপক্ষ। কোনও কিছুর প্রয়োজন হলে, তাঁকে নানা বিষয়ে জানাচ্ছেন বুদ্ধবাবু। তা ছাড়া নার্স এবং চিকিৎসকদের সঙ্গেও কথা বলছেন নিয়মিত। হাসপাতাল সূত্রে খবর, শরীরে কার্বন ডাই অক্সাইডের মাত্রাও নিয়ন্ত্রণে। গত বুধবার শ্বাসকষ্টজনিত সমস্যার কারণে বুদ্ধদেবকে দক্ষিণ কলকাতার ওই বেসরকারি হাসপাতালে ভর্তি করানো হয়।

আরও পড়ুন: ঘুম ভালই, তরল খিচুড়ি, পেঁপে, আঙুর খেলেন বুদ্ধদেব

আরও পড়ুন: কেন্দ্রের হাতে আইনের ‘হাতিয়ার’, আইপিএস বদলি নিয়ে জবাব পেল না নবান্ন

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন