Kolkata

syndicate raj: ভরদুপুরে কলকাতার রাস্তায় গুলি! আবার সিন্ডিকেট বিবাদ প্রকাশ্যে, গুলিবিদ্ধ দুই

সিন্ডিকেট নিয়ে দুই দলের মধ্যে সংঘাতের মধ্যে আচমকাই গুলি চলে। তাতেই গুলিবিদ্ধ হন দু’জন। হাসপাতালে চিকিৎসা চলছে তাঁদের।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ এপ্রিল ২০২২ ১২:৫৬
Share:

প্রতীকী ছবি।

ভরদুপুরে কলকাতার রাস্তায় প্রকাশ্যে চলল গুলি। গুলিবিদ্ধ হয়ে গুরুতর জখমও হলেন দুই ব্যক্তি। মঙ্গলবার বাঁশদ্রোণীর ব্রহ্মপুরের ঘটনা। স্থানীয়রা জানিয়েছেন, সিন্ডিকেটের বখরা নিয়ে দুই গোষ্ঠীর সংঘাতের মধ্যেই আচমকা গুলি চলে সেখানে। তাতেই গুলি লেগে গুরুতর জখম হন মলয় দত্ত এবং বিশ্বনাথ সিংহ নামের দুই ব্যক্তি। স্থানীয় সূত্রের খবর এঁরা দু’জনেই সিন্ডিকেটের সঙ্গে যুক্ত। তবে বিবদমান গোষ্ঠীর সঙ্গে বিশ্বনাথের সম্পর্ক ছিল বহু দিন আগের। সম্প্রতি সেই সম্পর্কের অবনতি হয়।

Advertisement

ঘটনাচক্রে, সোমবারই লেক গার্ডেন্সে তৃণমূলের প্রবীণ সাংসদ সৌগত রায়ের বাড়ির কাছে সিন্ডিকেটের দুই গোষ্ঠীর মধ্যে ধুন্ধুমার বেধেছিল। সেই ঘটনায় শেষ পর্যন্ত সাংসদকেও হস্তক্ষেপ করতে হয়। যে বাড়ি ভাঙা নিয়ে বিবাদ চলছিল, সেই বাড়ি ভাঙার কাজ বন্ধ রাখতে পুলিশকে অনুরোধ করেন সৌগত। তারও আগে বৃহস্পতিবার রাতে বেহালায় সিন্ডিকেটের দুই গোষ্ঠীর মধ্যে সংঘর্ষ হয়। চড়ক মেলার দখলদারিকে কেন্দ্র করে হওয়া ওই ঘটনায় জখম হন বেশ কয়েক জন। তার এক সপ্তাহের মধ্যেই ফের প্রকাশ্যে এল সিন্ডিকেটের দৌরাত্ম্য। এ বার ঘটনাস্থল বাঁশদ্রোণীর ব্রহ্মপুর। এমনিতে শান্তিপূর্ণ এলাকা বলে পরিচিত ব্রহ্মপুরে গত কয়েক বছর ধরেই জমি বিক্রি এবং আবাসন নির্মাণের কাজ বেশ জোরদার শুরু হয়েছে। সেই সূত্রে সিন্ডিকেটের রমরমাও বেড়েছে এলাকায়।

মঙ্গলবারের ঘটনায় জখম হন মলয় দত্ত এবং বিশ্বনাথ সিংহ নামে দুই ব্যক্তি। এই দু’জন ওই সিন্ডিকেট গোষ্ঠী দু’টির সদস্য নন বলে সূত্রের খবর। পুলিশ খবর পেয়ে ঘটনাস্থলে পৌঁছলে সিন্ডিকেটের সদস্যরা পালিয়ে যান। পরে মলয়কে উদ্ধার করে নিয়ে যাওয়া হয় বাঙুর হাসপাতালে। বিশ্বনাথকে নিয়ে যাওয়া হয় পিয়ারলেসে। চিকিৎসকেরা জানিয়েছেন, মলয়ের বুকের ডান দিকে লেগেছে গুলি। তবে তাঁর শারীরিক অবস্থা আপাতত স্থিতিশীল। চিকিৎসা চলছে। অন্য দিকে, বিশ্বনাথেরও গুলি লেগেছে বুকেই।

Advertisement

পুলিশ সূত্রে খবর, ব্রহ্মপুর এলাকাটিতে উত্তম মণ্ডল নামে এক প্রমোটারের দীর্ঘ দিনের প্রতিপত্তি। উত্তমের গোষ্ঠীর সঙ্গেই সংঘাত বাধে আর একটি সিন্ডিকেট গোষ্ঠীর। যার নেতার নাম বিশ্বনাথ ওরফে বাচ্চু। পুলিশ জানিয়েছে, দু’টি গোষ্ঠীর বিরুদ্ধে এর আগে বিভিন্ন অসামাজিক কার্যকলাপে যুক্ত থাকার অভিযোগ ছিল। এর মধ্যে উত্তমের নাম পুলিশের খাতায় উঠে যায়। দীর্ঘ দিন ধরেই উত্তমের খোঁজ করছে পুলিশ।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন