Bus

বাস-মিনিবাস ভাড়া বাড়ল কলকাতায়, জেলায় সপ্তাহখানেক পর

এ বার থেকে সাধারণ বাসে উঠলেই দিতে হবে ৭ টাকা, মিনিবাসে ৮ টাকা। এর পর প্রতি স্তরে ১ টাকা করে ভাড়া বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১১ জুন ২০১৮ ২০:১৬
Share:

ফাইল চিত্র।

কলকাতায় বর্ধিত বাসভাড়া চালু হয়ে গেল সোমবার থেকেই। তবে সরকারি বিজ্ঞপ্তি না পৌঁছনোয় অনেক রুটে এখনও পুরনো ভাড়াই নেওয়া হচ্ছে যাত্রীদের থেকে।

Advertisement

গত সপ্তাহেই পরিবহণমন্ত্রী শুভেন্দু অধিকারী বাসভাড়া বাড়বে বলে ঘোষণা করেছিলেন। একই সঙ্গে মিনিবাস, ট্রাম, ট্যাক্সি, লঞ্চভাড়াও বাড়ানো হবে বলে জানিয়ে দিয়েছিলেন তিনি। শুক্রবার ভাড়াবৃদ্ধির বিজ্ঞপ্তি জারি হয়। রাতেই ‘ফেয়ার চার্ট’ পৌঁছে যায় বাস-মিনিবাস সংগঠনগুলির কাছে।

এ বার থেকে সাধারণ বাসে উঠলেই দিতে হবে ৭ টাকা, মিনিবাসে ৮ টাকা। এর পর প্রতি স্তরে ১ টাকা করে ভাড়া বৃদ্ধির বিজ্ঞপ্তি জারি করেছে রাজ্য সরকার। তবে নতুন ভাড়ার ছাপানো চার্ট তৈরি না থাকায়, সব বাস রুটে নতুন ভাড়া চালু হতে আরও কিছুদিন সময় লাগবে বলে জানিয়েছে বাস, মিনিবাস সংগঠনগুলি।

Advertisement

আরও পড়ুন:টাকা না ‘ঘনিষ্ঠতা’, কসবায় মহিলা খুনের মোটিভ নিয়ে এখনও ধন্দ

জেলায় এই নিয়ম কার্যকর হতে আরও এক সপ্তাহ লাগবে।‘জয়েন্ট কাউন্সিল অফ বাস সিন্ডিকেট’-এর তরফে তপন বন্দোপাধ্যায় বলেন, “শুক্রবার রাতে আমরা সরকারি বিজ্ঞপ্তি হাতে পেয়েছি। সব বাস মালিকদের হাতে সেই বিজ্ঞপ্তি পৌঁছয়নি। তাই সোমবার থেকে সব বাসে নতুন নিয়মে ভাড়া নেওয়া যাচ্ছে না। জেলায় আরও দেরি হবে।”

সরকারি বিজ্ঞপ্তি অনুযায়ী ৪ কিলোমিটার পর্যন্ত বাস ভাড়া ৭ টাকা। ৪ থেকে ১২ কিলোমিটার পর্যন্ত বাসের ভাড়া ৯ টাকা। এর পর ১২ থেকে ১৬ কিলোমিটার পর্যন্ত বাস ভাড়া ১০ টাকা করা হয়েছে। ১৬ থেকে ২০ কিলোমিটার পর্যন্ত ভাড়া হচ্ছে ১১ টাকা। ২০ থেকে ২৪ কিলোমিটার পর্যন্ত বাস ভাড়া হবে ১২ টাকা। এর পর ২৪ কিলোমিটারের পর প্রতি ৪ কিলোমিটারে বাড়বে ১ টাকা করে।

ঠিক একই ভাবে মিনি বাসের ক্ষেত্রে নূন্যতম ভাড়া ৮ টাকা। পরে ৩ থেকে ৬ কিলোমিটার মিনিবাসের ভাড়া হবে ৯ টাকা। তার পরে ৬-১০ কিলোমিটারে ১০ টাকা। ১৬ কিমি পর্যন্ত ভাড়া হবে ১১ টাকা। ১৬ কিমির পর প্রতি ৩ কিমিতে বাড়বে ১ টাকা করে। যদিও এই নিয়ম চালু হতে আরও কিছু দিন লাগবে বলে জানা গিয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন