পড়ার সঙ্কল্পে পাশে আদালত

বালিগঞ্জের কেন্দ্রীয় বিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর ডিসলেক্সিক ছেলেকে লেখাপড়া করার সুযোগ দিচ্ছেন না, এই অভিযোগ তুলে হাইকোর্টে মামলা করেছিলেন সঙ্কল্পের বাবা দেবাশিস দাস।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ১৫ ডিসেম্বর ২০১৭ ০২:৫৮
Share:

সঙ্কল্প দাস

ডিসলেক্সিয়া আক্রান্ত সঙ্কল্প দাস তার পছন্দের বিষয় নিয়েই সিবিএসই বোর্ডের পরীক্ষায় বসতে পারবে বলে জানিয়ে দিল কলকাতা হাইকোর্ট।

Advertisement

বৃহস্পতিবার হাইকোর্টের বিচারপতি তপোব্রত চক্রবর্তী বালিগঞ্জের কেন্দ্রীয় বিদ্যালয় কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন, ইংরেজি, ভূগোল, পেন্টিং ছাড়া সঙ্গীত ও ইনফরমেটিভ প্র্যাকটিস (কম্পিউটার) নিয়ে যাতে ওই ছাত্র দ্বাদশ শ্রেণির বোর্ড পরীক্ষার প্রস্তুতি শুরু করতে পারে, তা নিশ্চিত করতে হবে। একই সঙ্গে বিচারপতি এ দিন সিবিএসই কর্তৃপক্ষকে নির্দেশ দিয়েছেন, সঙ্কল্প যাতে বোর্ড পরীক্ষায় বসার জন্য রেজিস্ট্রেশন করতে পারে, তার ব্যবস্থা নিতে হবে।

বালিগঞ্জের কেন্দ্রীয় বিদ্যালয় কর্তৃপক্ষ তাঁর ডিসলেক্সিক ছেলেকে লেখাপড়া করার সুযোগ দিচ্ছেন না, এই অভিযোগ তুলে হাইকোর্টে মামলা করেছিলেন সঙ্কল্পের বাবা দেবাশিস দাস। এ দিন সেই মামলার শুনানিতে স্কুলের আইনজীবী রবীন্দ্রনাথ বাগ আদালতকে জানান, ওই ছাত্র ইংরেজি, ভূগোল ও পেন্টিং নিয়ে পরীক্ষায় বসতে পারে। কিন্তু সঙ্গীত ও হোম সায়েন্স নিয়ে পড়ানোর পরিকাঠামো স্কুলের নেই। সিবিএসই বোর্ডের পক্ষে আইনজীবী ইউ এস মেনন আদালতে জানান, ওই দুই বিষয় নিয়ে পরীক্ষায় বসার অনুমোদন নেই। তা ছাড়া পরীক্ষায় বসার জন্য পড়ুয়ার স্কুলে নিয়মিত ক্লাস করতে হবে এবং তার ৭৫ শতাংশ হাজিরা থাকতে হবে।

Advertisement

বিচারপতি সঙ্কল্পের বাবার আইনজীবী সুব্রত মুখোপাধ্যায়ের কাছে জানতে চান, হোম সায়েন্স ও সঙ্গীত বাদে অন্য কোনও বিষয় নিয়ে পরীক্ষা দিতে সঙ্কল্পের আপত্তি রয়েছে কি না। সুব্রতবাবু আদালতে হাজির থাকা দেবাশিসবাবুকে সে কথা জিজ্ঞেস করেন। সঙ্কল্পের বাবা
জানান, তাঁর ছেলের দশম শ্রেণির পরীক্ষায় কম্পিউটার ছিল। হোম সায়েন্সের বদলে সে কম্পিউটার নিয়েও পড়তে পারে।

তা শুনে বিচারপতি স্কুলের আইনজীবীকে জানান, সঙ্কল্পের বিষয়টি ব্যতিক্রম। ফলে সে যে যে বিষয় নিয়ে পড়তে রাজি রয়েছে, স্কুল কর্তৃপক্ষ তা পড়ানোর ব্যবস্থা করুন। তবে একই সঙ্গে বিচারপতি জানিয়ে দেন, সঙ্কল্পের ক্ষেত্রে যে নির্দেশ দেওয়া হচ্ছে, তা অন্য কোনও মামলার ক্ষেত্রে উদাহরণ হবে না। মামলাটির নিষ্পত্তিও করে দেন বিচারপতি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন