CBSE and ICSE

আজ শুরু সিবিএসই-র দশম, আগামী কাল থেকে আইসিএসই

এ বার এই দুই বোর্ডের পরীক্ষায় বসছে ৭০ হাজারের মতো পরীক্ষার্থী। অধ্যক্ষেরা জানাচ্ছেন, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার হলে মোবাইল নিয়ে ধরা পড়ার ঘটনার পরে তাঁরাও সতর্ক থাকছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ফেব্রুয়ারি ২০২৪ ০৮:২৯
Share:

— প্রতিনিধিত্বমূলক ছবি।

সিবিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা খাতায়কলমে গত বৃহস্পতিবার থেকে শুরু হয়ে গেলেও বেশির ভাগ পড়ুয়ার পরীক্ষা শুরু হচ্ছে আজ, মঙ্গলবার থেকে। কাল, বুধবার শুরু হচ্ছে আইসিএসই-র দশম শ্রেণির বোর্ডের পরীক্ষা।

Advertisement

এ বার এই দুই বোর্ডের পরীক্ষায় বসছে ৭০ হাজারের মতো পরীক্ষার্থী। অধ্যক্ষেরা জানাচ্ছেন, মাধ্যমিক এবং উচ্চ মাধ্যমিকের পরীক্ষার হলে মোবাইল নিয়ে ধরা পড়ার ঘটনার পরে তাঁরাও সতর্ক থাকছেন। মোবাইল-সহ ধরা পড়লে কড়া ব্যবস্থা নেওয়া হবে। জিডি গোয়েন্‌কা পাবলিক স্কুলের অধ্যক্ষা সুজাতা চট্টোপাধ্যায়ের কথায়, ‘‘কেউ মোবাইল-সহ বা কোনও অসাধু প্রক্রিয়া অবলম্বন করে ধরা পড়লে রিপোর্ট দিল্লিতে পাঠানো হবে। সিদ্ধান্ত দিল্লি নেবে। মোবাইল-সহ ধরা পড়ায় এক বার নয়, পর পর তিন বছর পরীক্ষা বাতিলের উদাহরণও রয়েছে। আমাদের স্কুলে সব শ্রেণিকক্ষেই সিসি ক্যামেরা আছে।’’

অন্য দিকে, সিআইএসসিই বোর্ডের অধীনে থাকা রামমোহন মিশন স্কুলের অধ্যক্ষ সুজয় বিশ্বাস জানিয়েছেন, আইসিএসই পরীক্ষায় মোবাইল-সহ বা অসাধু উপায় অবলম্বন করে ধরা পড়লে শাস্তির সিদ্ধান্ত দিল্লি নেবে। এখানেও পরীক্ষা বাতিলের উদাহরণ আছে।

Advertisement

সিবিএসই এবং আইসিএসই, দু’টি ক্ষেত্রেই হলে ঢোকার আগে পরীক্ষার্থীদের পকেট ভাল করে দেখে নেওয়ার পরামর্শ দিয়েছেন অধ্যক্ষেরা। যাতে ভুলবশত কিছু থেকে না যায়। লেখা শেষ হয়ে গেলেও পরীক্ষা শেষ না হওয়া পর্যন্ত পরীক্ষার্থীরা বাইরে বেরোতে পারবে না। শুধু স্বচ্ছ ব্যাগ বা পাউচে পেন-পেনসিল ও স্বচ্ছ জলের বোতল নিতে পারবে। নীল ও কালো বল পেন বা জেল পেনে লেখা যাবে। রাইটিং ক্লিপ বোর্ড নেওয়া যাবে না। দু’বারের বেশি শৌচালয়ে যাওয়া যাবে না। স্কুল চত্বরের ভিতরে ব্যাগ নিয়ে ঢোকা যাবে না। আধ ঘণ্টা আগে পরীক্ষা কেন্দ্রে ঢুকলে ভাল হয়। আইসিএসই পরীক্ষার ক্ষেত্রে প্রথম দিন আসল অ্যাডমিট কার্ড ও পরের দিনগুলিতে তার প্রত্যয়িত কপি আনতে হবে। তবে সিবিএসই অধ্যক্ষেরা জানান, প্রতিদিনই আসল অ্যাডমিট কার্ড আনতে হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন