গলিতে ক্যামেরা, টাকা দেবে এডিবি

এত দিন শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে সিসি ক্যামেরা ছিল। এডিবি-র অনুদানে এ বার অলি-গলিতেও সিসি ক্যামেরা বসবে। মেয়র জানান, এ দিনের বৈঠকে ঠিক হয়েছে, শহরের অলি-গলিতে এ বার সিসি ক্যামেরা বসানো হবে। ক্যামেরাগুলি নিয়ন্ত্রণ করবে কলকাতা পুলিশ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ অগস্ট ২০১৭ ০৭:২০
Share:

শুধু রাজপথ নয়, কলকাতার অলি-গলিতেও এ বার আঁটোসাঁটো হবে নিরাপত্তা। বসতে চলেছে ক্লোজড সার্কিট (সিসি) ক্যামেরা। এই কাজে ১৪ কোটি টাকার অনুদান দেবে এশীয় উন্নয়ন ব্যাঙ্ক (এডিবি)। এ নিয়ে সোমবার, কলকাতার মেয়র শোভন চট্টোপাধ্যায়ের সঙ্গে বৈঠক করলেন এডিবি-র প্রতিনিধিরা। পুর কমিশনার খলিল আহমেদও এই বৈঠকে উপস্থিত ছিলেন।

Advertisement

এত দিন শহরের গুরুত্বপূর্ণ মোড়গুলিতে সিসি ক্যামেরা ছিল। এডিবি-র অনুদানে এ বার অলি-গলিতেও সিসি ক্যামেরা বসবে। মেয়র জানান, এ দিনের বৈঠকে ঠিক হয়েছে, শহরের অলি-গলিতে এ বার সিসি ক্যামেরা বসানো হবে। ক্যামেরাগুলি নিয়ন্ত্রণ করবে কলকাতা পুলিশ। এতে নিরাপত্তা আরও জোরালো হবে বলে মত পুর কর্তাদের। এডিবি এর জন্য ‘সেফ সিটি’ প্রকল্পে ১৪ কোটি টাকা অনুদান দেবে। পুরসভা সূত্রে খবর, অলি-গলিতে সিসি ক্যামেরা নিয়ে বিস্তারিত প্রকল্প রিপোর্ট (ডিপিআর) তৈরি করছে কলকাতা পুলিশ। এই রিপোর্টটি পুরসভার কাছে জমা দেওয়া হবে। তার পরে অনুদান এলেই কাজ শুরু হবে।

পাশাপাশি মেট্রোপলিটন থেকে গড়িয়া পর্যন্ত কলকাতা পুরসভার কিছু ওয়ার্ডে ২৪ ঘণ্টা জল দেওয়ার বিষয়টিও আলোচিত হয়েছে। প্রকল্পটি রূপায়িত হলে ৫৭, ৫৮, ১০৪, ১০৫, ১০৮, ১০৯ নম্বর ওয়ার্ডের বাসিন্দারা উপকৃত হবেন। মেয়র জানান, ২০২০ সালের মধ্যে এই প্রকল্পের কাজ শেষ হবে। এই কাজেও এডিবি আর্থিক সহায়তা দেবে বলে মেয়র জানান।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন