Kolkata News

প্রশ্ন ফাঁস, পরীক্ষা বাতিল, তুমুল বিক্ষোভ কলকাতা বিশ্ববিদ্যালয়ে

দুপুর দু’টোয় দ্বিতীয় পর্বের পরীক্ষা শুরুর ঠিক আগে কোনও কারণ না জানিয়েই হঠাৎ করে পরীক্ষা বাতিলের ঘোষণা করা হয় বঙ্গবাসী, মণীন্দ্রচন্দ্র, সেন্ট পলস, বিদ্যাসাগর ও বাঘাযতীনের সম্মিলনী কলেজে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ জুন ২০১৭ ১৬:৫১
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়।- ফাইল চিত্র।

কলকাতা বিশ্ববিদ্যালয়ের স্নাতক স্তরে পার্ট-টু’র পাস কোর্সে রাষ্ট্রবিজ্ঞানের দ্বিতীয় পত্রের পরীক্ষা বাতিলের পর বুধবার ছাত্রছাত্রীরা তুমুল বিক্ষোভ দেখান কলকাতা বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী ভবনের সামনে। ওই সময় ভবনের ওপর তলায় একটি অনুষ্ঠানে ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। বিক্ষোভে বেশ কিছু ক্ষণের জন্য তিনি আটকে পড়েন। দীর্ঘ ক্ষণ অপেক্ষার পর শতবার্ষিকী ভবনের পিছনের দরজা দিয়ে বেরিয়ে বিশ্ববিদ্যালয় ছাড়েন শিক্ষামন্ত্রী।

Advertisement

বিএ-তে যাঁদের অনার্স রয়েছে, তাঁদের পার্ট-টু’র পাস কোর্সে রাষ্ট্রবিজ্ঞানের দ্বিতীয় পত্রের পরীক্ষা ছিল বুধবার। সকাল দশটা থেকে বেলা একটা পর্যন্ত প্রথম পর্বের পরীক্ষা ভালয় ভালয় মিটলেও, দুপুর দু’টোয় দ্বিতীয় পর্বের পরীক্ষা শুরুর ঠিক আগে কোনও কারণ না জানিয়েই হঠাৎ করে পরীক্ষা বাতিলের ঘোষণা করা হয় বঙ্গবাসী, মণীন্দ্রচন্দ্র, সেন্ট পলস, বিদ্যাসাগর ও বাঘাযতীনের সম্মিলনী কলেজে।

তার পরেই ক্ষুব্ধ পরীক্ষার্থীরা চলে আসেন কলকাতা বিশ্ববিদ্যালয়ের শতবার্ষিকী ভবনে। সেখানে দীর্ঘ ক্ষণ ধরে বিক্ষোভ দেখান তাঁরা। শতবার্ষিকী ভবনের ওপর তলায় ছিলেন শিক্ষামন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। ছাত্রছাত্রীদের বিক্ষোভে তিনি বেশ কিছু ক্ষণ আটকে পড়েন। পরে শতবার্ষিকী ভবনের পিছনের দরজা দিয়ে তিনি বিশ্ববিদ্যালয় ছেড়ে বেরিয়ে যান।

Advertisement

আরও পড়ুন- রাজ্যে ক্রমশ বাড়ছে ভুয়ো ডাক্তারের তালিকা, সিট গঠন সিআইডির

কলকাতা বিশ্ববিদ্যালয়ের সহ উপাচার্য স্বাগত সেন জানিয়েছেন, বাঘাযতীনের সম্মিলনী কলেজে এ দিন দ্বিতীয় পর্বের পরীক্ষা শুরুর আগেই প্রশ্নপত্র ফাঁস হয়ে যায়। তার জেরেই পরীক্ষা বাতিলের ঘোষণা করা হয় কলেজে কলেজে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন