Mamata Banerjee

Mamata Banerjee: মাধ্যমিকে যেন ব্যাঘাত না ঘটে! আনিস-কাণ্ডে আন্দোলনকারীদের নাম না করে বার্তা মমতার

‘‘মিটিং, মিছিল, বিক্ষোভ তো সারাবছর করে এসেছেন। ৩০ বছর ধরে করেছেন। বাংলার অর্থনীতিকে পঙ্গু করেছেন। শিল্প, কৃষি কোনও কিছুই করেননি।’’

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ মার্চ ২০২২ ১৭:৩৩
Share:

আন্দোলনকারীদের বার্তা মুখ্যমন্ত্রীর। ফাইল চিত্র।

১০৮ পুরভোটে বিপুল জয়ে মানুষের কাছে কৃত়জ্ঞতা জ্ঞাপন করলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। জানালেন, আগামিদিনে আরও দায়িত্ব বাড়ল তাঁদের। আর এর পরই নাম না করেও আনিস-হত্যার প্রতিবাদে চলা আন্দোলনকারীদের যেন বার্তা দিলেন মুখ্যমন্ত্রী। বুধবার সাংবাদিকদের মুখোমুখি হয়ে মমতার বার্তা, ‘‘সামনে মাধ্যমিক পরীক্ষা আছে। ৭ মার্চ থেকে পরীক্ষা। আমি সবার কাছে আবেদন করব, বাচ্চাদের পরীক্ষায় যেন কোনও অসুবিধা না হয়।’’ কয়েক সেকেন্ড থেমে তিনি যোগ করেন, ‘‘মিটিং, মিছিল, বিক্ষোভ তো সারাবছর করে এসেছেন। ৩০ বছর ধরে করেছেন। বাংলার অর্থনীতিকে পঙ্গু করেছেন। শিল্প, কৃষি কোনও কিছুই করেননি।’’

Advertisement

ওয়াকিবহাল মহলের একাংশ বলছেন, ছাত্রনেতা আনিস খানের মৃত্যু এখনও রহস্যে ঘেরা। রাজ্য সরকার সিট গড়ে তদন্তের নির্দেশ দিয়েছে। আদালতের নির্দেশে মঙ্গলবার দ্বিতীয়বার ময়নাতদন্তও হয়েছে আনিসের। তাই সরাসরি কোনও নাম করেননি মমতা। কিন্তু আনিস-কাণ্ডে রাজ্যজুড়ে বামেরা যে আন্দোলন জারি রেখেছে, সেদিকেই ইঙ্গিত করে মমতা মনে করালেন সামনে মাধ্যমিক পরীক্ষা।

উল্লেখ্য, হাওড়ার আমতার ছাত্রনেতাকে খুনের অভিযোগে পুলিশের দিকে আঙুল তুলেছে তার পরিবার। যা নিয়ে রাজ্য প্রশাসন বেশ অস্বস্তিতে। তার মধ্যে তৃণমূল-বাম, দুই রাজনৈতিক দল দাবি করছে, আনিস তাদের সক্রিয় কর্মী। খোদ মুখ্যমন্ত্রী আনিসকে ‘ফেভারিট ছেলে’ বলেছেন। আশ্বাস দিয়েছেন ন্যায় বিচারের। যদিও তার পরেও আন্দোলন অব্যাহত। আনিস মৃত্যুর প্রতিবাদ কর্মসূচি থেকে গ্রেফতার হয়েছেন বাম নেত্রী মীনাক্ষী মুখোপাধাধ্যায়। গত সোমবার তাঁর চারদিনের জেল হেফাজতের নির্দেশ দেয় হাওড়া আদালত। আন্দোলনে গ্রেফতার তাদের কয়েকজন কর্মীকে জেল হেফাজতে নির্যাতন করা হচ্ছে বলেও অভিযোগ করছে বামেরা। আনিস-হত্যার প্রতিবাদে তাদের আন্দোলন জারি থাকবে বলে জানিয়েছে বাম সংগঠনগুলি।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন