চিনা রেক আসছে মেট্রোয়

কলকাতা মেট্রোর পুরনো কোচগুলি নিয়ে বহুদিন ধরেই যাত্রীদের মধ্যে অসন্তোষ রয়েছে। মাঝেমধ্যেই সেগুলি বিকল হয়ে পড়ে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৫ নভেম্বর ২০১৭ ০১:৪০
Share:

চিনে তৈরি অত্যাধুনিক বাতানুকূল ট্রেন পেতে চলেছে কলকাতা মেট্রো। আরামদায়ক আসন-সহ প্রতিটি কোচে থাকবে সিসিটিভি-র সুবিধাও। থাকবে যে কোনও জরুরি পরিস্থিতিতে সরাসরি চালকের সঙ্গে যোগাযোগের ব্যবস্থা। এই ধরনের কোচ দিল্লি মেট্রোয় রয়েছে।

Advertisement

কলকাতা মেট্রোর পুরনো কোচগুলি নিয়ে বহুদিন ধরেই যাত্রীদের মধ্যে অসন্তোষ রয়েছে। মাঝেমধ্যেই সেগুলি বিকল হয়ে পড়ে। যার জেরে ভোগান্তিতে পড়তে হয় যাত্রীদের। বিশেষ করে অফিসটাইমে যাত্রীদের প্রবল চাপ সামলাতে না পেরে অনেক সময়েই ট্রেন চলাচলে বিঘ্ন ঘটে। রেলের এক বড় কর্তা জানিয়েছেন, আগামী বছরের মাঝামাঝি চিনে তৈরি নতুন ট্রেনগুলি চলে আসবে। ১১২টি কোচের মোট ১৪টি ট্রেন পেতে চলেছে কলকাতা মেট্রো।
নতুন ট্রেন চলে এলে সমস্যা অনেকটাই মিটে যাবে।

যাত্রী পরিবহণের দিক থেকে দেশের মধ্যে দিল্লির পরেই কলকাতা মেট্রো দিনের মধ্যে সব থেকে বেশি ব্যস্ত থাকে। প্রতিদিন গড়ে সাড়ে ছ’লক্ষ যাত্রী মেট্রোয় যাতায়াত করেন। রেলকর্তাদের দাবি, নতুন কোচগুলি চলে এলে পুরনো ট্রেনগুলি বাতিল করে দেওয়া হবে।

Advertisement

সিসিটিভি থাকার জন্য ট্রেনের চালক বা গার্ড কোচের ভিতরের প্রতিটি মুহূর্তের ছবি দেখতে পাবেন। প্রয়োজন হলে সিসিটিভি-র ছবি দেখে তাঁরা গুরুত্বপূর্ণ কোনও সিদ্ধান্তও নিতে পারবেন বলে জানিয়েছেন রেলের কর্তারা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন