CISCE

ষষ্ঠ থেকেই অর্থনীতির পাঠ সিআইএসসিই বোর্ডের স্কুলে

ষষ্ঠ শ্রেণি থেকে অর্থনীতির ব্যবহারিক জ্ঞান পেলে অনেক সুবিধা হবে। যাদের অর্থনীতিতে উৎসাহ আছে, তারা ষষ্ঠ শ্রেণি থেকেই ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:১০
Share:

ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত অর্থনীতিতে কী কী শেখানো হবে, তার একটা প্রাথমিক রূপরেখাও দিয়েছে সিআইএসসিই বোর্ড। ফাইল ছবি।

ব্যাঙ্ক অ্যাকাউন্ট কেন খুলতে হয়, কী ভাবে তা খোলা হয়, বিভিন্ন ক্ষেত্রে প্যান কার্ড কেন দরকার, ডিজিটাল পেমেন্ট কাকে বলে, ই-কমার্স কী, ক্যাশ মেমো কেন দরকার, আয়কর কাকে বলে, জিএসটি কী— অর্থনীতির অ, আ, ক, খ বা একেবারে গোড়ার বিষয়ে শিক্ষা দেবে সিআইএসসিই বোর্ড। ওই বোর্ডের সচিব জেরি অ্যারাথুন একটি বিজ্ঞপ্তি দিয়ে জানিয়েছেন, ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত পড়ুয়াদের অর্থনীতির এই প্রাথমিক পাঠ দেওয়া হবে।

Advertisement

সিআইএসসিই বোর্ডের পড়ুয়ারা নবম শ্রেণি থেকে বিজ্ঞান অথবা বাণিজ্য শাখা বেছে নেওয়ার সুযোগ পায়। তাই যারা নবম শ্রেণিতে বাণিজ্য নেয়, তারা নবম শ্রেণি থেকেই অর্থনীতি পড়ার সুযোগ পায়। তবে, যারা নেয় না, তাদের অর্থনীতির কোনও বিষয়েই ধারণা থাকে না। শিক্ষকেরা জানাচ্ছেন, ষষ্ঠ শ্রেণি থেকে অর্থনীতির ব্যবহারিক জ্ঞান পেলে অনেক সুবিধা হবে। যাদের অর্থনীতিতে উৎসাহ আছে, তারা ষষ্ঠ শ্রেণি থেকেই ব্যবহারিক জ্ঞান অর্জন করতে পারবে। ষষ্ঠ থেকে দশম শ্রেণি পর্যন্ত কী কী শেখানো হবে, তার একটা প্রাথমিক রূপরেখাও দিয়েছে বোর্ড। তবে, শেখানো হলেও এখনও এর উপরে পরীক্ষা নেওয়ার পরিকল্পনা নেই। এর জন্য নির্দিষ্ট কোনও বইও ঠিক হয়নি।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন