মিস্ত্রির নম্বরও জানান থানায়, পরামর্শ পুলিশের

কলকাতায় সম্প্রতি দু’টি ঘটনায় চার জন প্রবীণ-প্রবীণা খুন হয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ অগস্ট ২০১৯ ০২:৩০
Share:

ছবি: সংগৃহীত।

শুধু বাড়ির পরিচারকের নাম-ফোন নম্বরই নয়, বাড়িতে কাজ করতে আসা মিস্ত্রি, কাগজওয়ালা এবং দুধওয়ালার নাম, ফোন নম্বর ও ঠিকানাও স্থানীয় থানায় জানিয়ে রাখা উচিত। মঙ্গলবার আলিপুরের বডিগার্ড লাইন্সে দক্ষিণ কলকাতার পাঁচটি থানা এলাকার প্রবীণ মানুষদের সঙ্গে নিরাপত্তা বিষয়ক বৈঠকে এমনটাই জানালেন কলকাতা পুলিশের ‘কমিউনিটি পুলিশিং’ এগজিকিউটিভ অফিসার সত্যজিৎ বন্দ্যোপাধ্যায়।

Advertisement

৬৫ বছরের ঊর্ধ্বে যাঁদের বয়স ও যাঁরা বাড়িতে একা বা শুধু স্বামী-স্ত্রী মিলে থাকেন, তাঁদের ‘প্রণাম’ নামে একটি পরিষেবার মাধ্যমে নিরাপত্তা দেয় কলকাতা পুলিশ। এ দিন আলিপুর বডিগার্ড লাইন্সে ‘প্রণাম’-এর সদস্যদের সঙ্গে কলকাতা পুলিশের বৈঠক হয়। সেখানেই সত্যজিৎবাবু প্রবীণদের বলেন, ‘‘নিজেদের নিরাপত্তার ব্যাপারে কোনও রকম ঝুঁকি নেবেন না।’’

কলকাতায় সম্প্রতি দু’টি ঘটনায় চার জন প্রবীণ-প্রবীণা খুন হয়েছেন। যার পরে প্রশ্ন উঠেছে, এ শহরে বয়স্ক নাগরিকেরা কতটা নিরাপদ? এ দিন সেই প্রসঙ্গ তুলে সত্যজিৎবাবু বলেন, ‘‘বাড়ির দরজায় কি-হোল এবং সেফটি চেন লাগান। সেই সঙ্গে মোবাইল ফোনে স্পিড ডায়ালে প্রণামের ফোন নম্বরটি রেখে দিন।’’ সম্প্রতি প্রতিটি থানা এলাকায় ১৩ জনের একটি করে দল গঠন করা হয়েছে বলে জানিয়েছেন পুলিশকর্তারা। ওই দলগুলি সংশ্লিষ্ট থানা এলাকায় প্রবীণদের বাড়িতে গিয়ে নিরাপত্তা সংক্রান্ত বিষয়গুলি খতিয়ে দেখবে। এ দিন সত্যজিৎবাবু প্রণামের সদস্যদের কাছে জানতে চান, যাঁদের বাড়িতে ইতিমধ্যেই পুলিশ গিয়ে নিরাপত্তার বিষয়টি দেখে এসেছে, তারা হাত তুলুন। দেখা যায়, কয়েক জন মাত্র প্রবীণ হাত তুলেছেন।

Advertisement

এ দিনের বৈঠকে উপস্থিত পুলিশের অতিরিক্ত কমিশনার অশোক প্রসাদ জানান, নিয়ম অনুযায়ী, প্রণামের সদস্য হতে গেলে ৬৫ বছর বা তার বেশি বয়স হওয়া দরকার। তবে নতুন নিয়মে এ বার থেকে ৬০ বছরের একা মহিলারাও প্রণামের সদস্য হতে পারবেন। এখন থেকে অনলাইনের পাশাপাশি কাগজের ফর্ম পূরণ করেও আবেদন করা যাবে।

কলকাতা পুলিশের ব্যাঙ্ক জালিয়াতি বিভাগের ওসি নীলকণ্ঠ রায় বলেন, ‘‘প্রবীণদের অনেকেই অনলাইন ব্যাঙ্কিং ব্যবস্থায় সড়গড় নন। এটিএম কার্ড ব্যবহারেও সমস্যা হয়। ফলে ব্যাঙ্ক জালিয়াতেরা তাঁদেরই ঠকানোর চেষ্টা বেশি করে করে।’’ নীলকণ্ঠবাবু জানান, কোনও মতেই এটিএম কার্ডের পিন বা ওটিপি (ওয়ান টাইম পাসওয়ার্ড) কাউকে বলা উচিত নয়। অনেকের অভ্যাস রয়েছে এটিএম কার্ডের উপরেই পিন লিখে রাখার। সেই অভ্যাস পাল্টে ফেলতে হবে।

তিনি বলেন, ‘‘যদি অনলাইনে কেনাকাটায় বা এটিএম থেকে টাকা তোলায় স্বচ্ছন্দ বোধ না করেন, তা হলে পুরনো পদ্ধতিতে ব্যাঙ্কে গিয়ে চেক দিয়ে টাকা তুলুন। দোকানে গিয়ে কেনাকাটা করুন। কিন্তু কোনও ভাবেই নিরাপত্তার বিষয়ে আপস করবেন না।’’ পুলিশকর্তারা এ দিন প্রবীণদের সতর্ক করে জানান, অনেক সময়ে দেখা যায়, জালিয়াতেরা ফোন করে প্রবীণদের পেনশনের টাকা নিয়েও নানা টোপ

দেয়। এই ধরনের প্রলোভনে পা দিতে বারণ করেন তিনি। এ দিনের বৈঠকের পরে সুভাষ পালচৌধুরী নামে টালিগঞ্জের এক প্রবীণ বলেন, ‘‘প্রতিটি ঘরে একটি কলিং বেল চালু করলে ভাল হয়। কোনও রকম বিপদে পড়লে ওই কলিং বেল টিপলেই যাতে স্থানীয় থানায় সঙ্কেত পৌঁছে যাবে। সুভাষবাবু বলেন, ‘‘বিপদে পড়লে অনেক সময়ে ফোন করারও সময় পাওয়া যায় না।’’ এ দিনের বৈঠকে উপস্থিত ছিলেন পরিচালক-অভিনেতা অরিন্দম শীলও। তিনিও প্রবীণদের নিরাপত্তা নিয়ে নানা পরামর্শ দেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন