Raj Bhawan

রাজভবন, বিধানসভা ভবন সংলগ্ন এলাকায় স্বচ্ছ অভিযান রাজ্যের

দফতর সূত্রের খবর, ওই এলাকার পাশাপাশি কার্জন পার্কের পশ্চিম দিক, অকল্যান্ড রোড, সিএবি ক্লাব হাউস-সহ একাধিক জায়গা পরিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ ফেব্রুয়ারি ২০২১ ০৫:৫৬
Share:

ফাইল চিত্র।

রাজভবন, বিধানসভা ভবন, রেড রোড-সহ ওই সমস্ত গুরুত্বপূর্ণ এলাকা সংলগ্ন রাস্তা ও ফুটপাতে যাতে কোনও বর্জ্য এবং আবর্জনা পড়ে না থাকে, সে ব্যাপারে উদ্যোগী হল রাজ্য পূর্ত দফতর। দফতরের তরফে এ ব্যাপারে প্রাথমিক প্রক্রিয়া শুরু করা হয়েছে। ঠিক হয়েছে, ওই এলাকায় পড়ে থাকা বর্জ্য-আবর্জনা নিকটবর্তী ভ্যাটে গিয়ে তা ফেলা হবে। তার জন্য পর্যাপ্ত সংখ্যক কর্মীও চুক্তি ভিত্তিতে নিয়োগ করা হবে।

Advertisement

দফতর সূত্রের খবর, ওই এলাকার পাশাপাশি কার্জন পার্কের পশ্চিম দিক, অকল্যান্ড রোড, সিএবি ক্লাব হাউস-সহ একাধিক জায়গা পরিষ্কারের সিদ্ধান্ত নেওয়া হয়েছে। দফতরের এক কর্তার কথায়, ‘‘এই কাজের জন্য প্রায় ৩০ লক্ষ টাকা বরাদ্দ করা হয়েছে।’’ দফতরের আধিকারিকদের একাংশ জানাচ্ছেন, শহরের ‘ফুসফুস’ ময়দান বা তার সংলগ্ন এলাকায় নোংরা পড়ে থাকা বাঞ্ছনীয় নয়। এমনিতে ময়দান এলাকা সেনাবাহিনীর অধীনে। সেনাবাহিনী নিজেদের মতো তা পরিষ্কারও করে থাকে। কিন্তু তার পরেও যে সমস্ত জায়গা পরিষ্কার রাখার দায়িত্ব রাজ্য সরকারের রয়েছে, সেগুলির জন্যই এক বছরের মেয়াদে সংশ্লিষ্ট কর্মী নিয়োগের কথা বলা হচ্ছে।

দফতর সূত্রে এ-ও জানা গিয়েছে যে, এর পাশাপাশি ক্যাথিড্রাল রোড, হসপিটাল রোড, কুইন্স ওয়ে, ক্লাইভ রো-সহ একাধিক এলাকার ফুটপাত পরিষ্কারের পাশাপাশি
সেখানকার নিকাশি নালায় জমে থাকা আবর্জনা সাফাইয়ের জন্য আলাদা ভাবে বরাদ্দ করা হয়েছে। ইতিমধ্যে তার আর্থিক অনুমোদনও মিলে গিয়েছে বলে পূর্ত দফতর সূত্রের খবর। দফতরের ময়দান সাব ডিভিশন ১-এর অধীনে ওই কাজের জন্য প্রায় ২১ লক্ষ ৩২ হাজার টাকা বরাদ্দ করা হয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন