Kolkata Slum's Name Change

বস্তি থেকে ‘উত্তরণ’ হোক! চেতলার পুজোর উদ্বোধনে মুখ্যমন্ত্রী নাম বদলানোর নির্দেশ দিলেন মেয়রকে

মঙ্গলবার চেতলা অগ্রণীর পুজোর ভার্চুয়াল উদ্বোধনে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা। পায়ে চোটের কারণে গত কয়েকদিন ধরে তিনি এই ভাবেই রাজ্য জুড়ে বহু পুজোর উদ্বোধন করেছেন।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৮ অক্টোবর ২০২৩ ১০:৩৭
Share:

—ফাইল চিত্র।

বস্তির নাম বদলে দিলেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। তাঁর যুক্তি, ‘‘বস্তি বলে কিছু হয় না।’’ তাই বস্তি কথাটা ‘তুলে দেওয়া’ই উচিত। মঙ্গলবারই কলকাতার মেয়র ফিরহাদ হাকিমকে এই নাম বদলের নির্দেশ দিয়েছেন মমতা। সেই সঙ্গে ঠিক করে দিয়েছেন নতুন নামও। কয়েকটি বিকল্প ভেবেচিন্তে মমতা বলেছেন, ‘‘বস্তির নাম এখন থেকে হোক উত্তরণ।’’

Advertisement

মঙ্গলবার চেতলা অগ্রণীর পুজোর ভার্চুয়াল উদ্বোধনে উপস্থিত ছিলেন মুখ্যমন্ত্রী মমতা। গত কয়েক দিন ধরে তিনি এই ভাবেই রাজ্য জুড়ে বহু পুজোর উদ্বোধন করেছেন। পায়ে চোটের কারণে এ বারে আর মণ্ডপে গিয়ে পুজোর উদ্বোধন করতে পারবেন না বলে আগেই জানিয়ে দিয়েছিলেন মুখ্যমন্ত্রী। মঙ্গলবার, তৃতীয়ার দিন তিনি উদ্বোধন করেন রাজ্যের পুর এবং নগরোন্নয়ন মন্ত্রী তথা কলকাতার মেয়র ফিরহাদ হাকিমের এলাকার পুজো চেতলা অগ্রণীর। উদ্বোধনে উপস্থিত ছিলেন ফিরহাদ নিজেও।

উদ্বোধনের সময় মুখ্যমন্ত্রীকে ফিরহাদ বলেন, ‘‘এই বস্তিটা চেতলার মধ্যে অন্যতম বড় লিড দেয়। এঁরা মমতা বন্দ্যোপাধ্যায় ছাড়া আর কিছু জানেন না..।’’ তব ফিরহাদ তাঁর বক্তব্য সম্পূর্ণ করার আগেই তাঁকে মাঝপথে থামিয়ে দেন মুখ্যমন্ত্রী। তিনি জানতে চান, এই এলাকার মানুষ কি তাঁদের থাকার জায়গার ঠিকা-স্বত্ব পেয়েছেন? জবাবে মেয়র জানান, সকলেই তা পেয়ে গিয়েছেন। এর পরই মুখ্যমন্ত্রী বলেন, “ঠিকা-স্বত্ব পেয়ে গেলে তো এগুলো নিজেদের জায়গা। আর এটাকে বস্তি বলবে না। এটা আমার মাটির কুটির, আমার ভালবাসার জায়গা, মায়ের আঁচল। বস্তি বলে কিছু হয় না। বস্তি কথাটা তুলে দাও।”

Advertisement

বস্তির বদলে কী বলা হবে তার পরামর্শও দেন মমতা। তাঁকে বলতে শোনা যায়, ‘‘প্রয়াস বা এই জাতীয় কিছু নাম দাও। কিংবা উত্তরণ।’’ ফিরহাদ এই সিদ্ধান্ত মুখ্যমন্ত্রীকেই নিতে বললে তিনি শেষ পর্যন্ত উত্তরণ নামটিই বেছে নেন। বলেন, ‘‘বস্তির বদলে উত্তরণ বলা হোক। বস্তি শব্দটি আর বলবে না।’’ এর পর মুখ্যমন্ত্রীর নির্দেশ, ‘‘এগুলিকে উত্তরণ-১, উত্তরণ-২, উত্তরণ-৩ এ ভাবে নামকরণ করা হোক।’’ মমতার নির্দেশ পেয়ে ফিরহাদও জানিয়ে দেন, তিনি পুরনিগমে এই শব্দটি ঠিক করে নেবেন।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন