ছাত্রীদের জন্য আদালতে সওয়াল অধ্যক্ষার

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, বটানি ও এডুকেশন অনার্সে ১০ জন ছাত্রী বেশি ভর্তি করেছিলেন কর্তৃপক্ষ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০১ মার্চ ২০১৮ ০২:১৬
Share:

নির্দিষ্ট আসনের চেয়ে বেশি ছাত্রী ভর্তির অভিযোগে বড়িশা বিবেকানন্দ কলেজ ফর উইমেনের ২১৮ জন অনার্স পরীক্ষার্থীর রেজিস্ট্রেশন দিচ্ছিল না কলকাতা বিশ্ববিদ্যালয়। তার জেরে কলকাতা হাইকোর্টের দ্বারস্থ হলেন কলেজ কর্তৃপক্ষ। আইনজীবীদের কর্মবিরতির জেরে বুধবার ওই কলেজের অধ্যক্ষা সোমা ভট্টাচার্য নিজেই মামলার সওয়াল করেন। এ দিন সেই মামলার শুনানিতে বিচারপতি অরিন্দম সিংহ ওই কলেজের পরীক্ষার্থীদের রেজিস্ট্রেশন দিতে বিশ্ববিদ্যালয়ের ‘ডেপুটি ইনস্পেক্টর অব কলেজেস’ নিশাদ আলমকে নির্দেশ দিয়েছেন। ৬ মার্চ থেকে প্রথম বর্ষের অনার্স পরীক্ষা শুরু হচ্ছে। বলা হয়েছে, পরীক্ষার্থীরা অনার্স পরীক্ষায় বসতে পারবেন।

Advertisement

বিশ্ববিদ্যালয় সূত্রের খবর, বাংলা, রাষ্ট্রবিজ্ঞান, ইতিহাস, বটানি ও এডুকেশন অনার্সে ১০ জন ছাত্রী বেশি ভর্তি করেছিলেন কর্তৃপক্ষ। আদালতে অধ্যক্ষা জানান, বিশ্ববিদ্যালয় গত বছরের ২৭ মার্চ এক বিজ্ঞপ্তি দিয়ে জানতে চায়, অনার্সের বিভিন্ন বিষয়ে কত জন ভর্তি হয়েছেন এবং কলেজে কত জন শিক্ষক আছেন। কোন শিক্ষাবর্ষের জন্য ওই হিসেব চাওয়া হয়, বিজ্ঞপ্তিতে তার উল্লেখ ছিল না।

কলেজের পক্ষ থেকে বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে জানিয়ে দেওয়া হয়, ২০১৬-২০১৭ শিক্ষাবর্ষে কত জন ভর্তি হয়েছেন। কারণ, শিক্ষাবর্ষের মাঝখানে ওই বিজ্ঞপ্তি জারি হওয়ায় কলেজের মনে হয়েছিল, ওই শিক্ষাবর্ষেরই ছাত্রী ভর্তির হিসেব চাওয়া হয়েছে। অধ্যক্ষা বিশ্ববিদ্যালয় কর্তৃপক্ষকে আরও জানান, ২০১৩ সালের রাজ্য সরকারের এক গেজেট বিজ্ঞপ্তি মেনেই কাজ হয়েছে। সেই গেজেটে বলা আছে, ২০১৯-২০২০ সাল পর্যন্ত প্রতিটি কলেজকেই ওবিসি এ এবং বি কোটায় মোট আসন সংখ্যার ১৭ শতাংশ ধাপে ধাপে বাড়াতে হবে। সেই মতোই ভর্তি নেওয়া হয়েছে। কিন্তু প্রথম বর্ষের অনার্স ছাত্রীদের যে রেজিস্ট্রেশন দেওয়া হবে না, তা কর্তৃপক্ষ জানতে পারেন ২০ ফেব্রুয়ারি।

Advertisement

ওই কলেজকে তিনটি বিকল্প দেওয়া হয়। অন্য কলেজে ছাত্রী পাঠিয়ে দেওয়া, অনার্সের বদলে জেনারেল কোর্সে পরীক্ষা দেওয়ানো অথবা অন্য কোনও বিষয়ে অনার্স পরীক্ষা দিতে বলা ছাত্রীদের। কলেজের অধ্যক্ষা আদালতে জানান, এত কম সময়ে কোনও বিকল্পই বাস্তবসম্মত নয়।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন