John Elliot Drinkwater Bethune

বাড়ি বসে বেথুনের উপরে তথ্যচিত্র

আজ বুধবার ১২ অগস্ট, শিক্ষাবিদ জন ইলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুনের মৃত্যুদিন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১২ অগস্ট ২০২০ ০৯:৪৯
Share:

শিক্ষাবিদ জন ইলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুন।

ঘরে বসেই বেথুন সাহেবের উপরে তথ্যচিত্র বানাচ্ছেন বেথুন কলেজের কয়েক জন ছাত্রী।

Advertisement

আজ বুধবার ১২ অগস্ট, শিক্ষাবিদ জন ইলিয়ট ড্রিঙ্কওয়াটার বেথুনের মৃত্যুদিন। প্রতি বছর এই দিনে ‘বেথুন ডে’ পালন করে বেথুন কলেজ। বেথুনের সমাধিতে মালা দেওয়া, বৃক্ষরোপণ-সহ নানা অনুষ্ঠান হয় কলেজে। এ বার করোনা অতিমারিতে সবই বন্ধ। কলেজের অধ্যক্ষা কৃষ্ণা রায় বলেন, “ছাত্রীদের তো কলেজে আসতে বলতে পারব না। আবার বেথুন ডে-তে কিছু হবে না সেটাই বা কী করে হয়? কয়েক জন ছাত্রী ঘরে বসেই তাই বেথুন সাহেবের উপরে তথ্যচিত্র তৈরি করছে। আমরা কয়েক জন শিক্ষিকা অবশ্য বেথুনের সমাধিতে মালা দেব।”

২০ থেকে ২৫ মিনিটের তথ্যচিত্রে মেয়েদের জন্য শিক্ষায় বেথুনের অবদান ও নানা কাজের কিছু অংশকে তুলে ধরা হবে বলে জানান কলেজের শিক্ষিকা সুদেষ্ণা মিত্র। তিনি এই তথ্যচিত্র তৈরির সমন্বয়ের কাজ করছেন। তিনি জানান, তাঁদের কলেজের ফোটোগ্রাফি ক্লাবের ১০ জন ছাত্রী তথ্যচিত্র তৈরিতে উদ্যোগী হয়েছিল। বেথুন সাহেবের কিছু ছবি জোগাড় করে, কলেজের পুরনো ছবি, বেথুনের সমাধিস্থল ও অন্যান্য সব ছবি নিয়ে ছাত্রীরা বাড়ি থেকে নিজের মতো করে ভিডিয়ো শুট করছে। বেথুন সাহেব সম্বন্ধে বলেছেন বিশিষ্টেরাও।

Advertisement

তবে শুধু বেথুনের উপরে তথ্যচিত্রই নয়, প্রতিবারের মতো এ বার বৃক্ষরোপণও হবে বলে জানান প্রিন্সিপাল কৃষ্ণাদেবী। তিনি বলেন, “এ বার আমপানে কলেজের প্রচুর গাছ ক্ষতিগ্রস্ত হয়েছে। আমরা কয়েক জন বেথুন ডে তে কলেজ বৃক্ষরোপণ করব। ছাত্রীদেরও বলেছি বাড়িতে গাছ লাগাতে। কলেজ খুললে সেই সব গাছ বাড়ি থেকে এনে কলেজে লাগিয়ে দেবে।”

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন