পুলিশের দৌড়ে থমকাল কলকাতা

পুলিশ সূত্রে খবর, শনিবার সকাল ৭টা নাগাদ রেড রোড থেকে হাফ ম্যারাথন দৌড় শুরু হয় ।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ জানুয়ারি ২০১৯ ০১:২৮
Share:

রেড রোডে হাফ ম্যারাথনের জেরে যানজটে নাকাল শহরবাসী। রবিবার। ছবি: সুমন বল্লভ

এ বার পুলিশের ম্যারাথন দৌড় ভেস্তে দিল শহরের ট্র্যাফিক ব্যবস্থা।

Advertisement

কিছু রাস্তায় যান চলাচল ‘আটকে’ রবিবার ছুটির সকালে হাফ ম্যারাথন দৌ়ড়ের আয়োজন করেছিল কলকতা পুলিশ। অভিযোগ, যে সব রাস্তা দিয়ে ওই দৌ়ড়ের রুট ঠিক করা হয়েছিল, রবিবার সকাল ১১ টা পর্যন্ত ওই সব রাস্তায় যান চলাচল বন্ধ রাখা হয়। তার জেরে হাফ ম্যারাথন রুটের আশপাশের রাস্তায় স্তব্ধ হয়ে পড়ে যান চলাচল। বাসে, গাড়িতে বসে যানজটে নাকাল হন যাত্রীরা। ‘সেফ ড্রাইভ সেভ লাইফ’ প্রকল্পের প্রচারে ওই দৌড়ের আয়োজন করা হয়েছিল।

পুলিশ সূত্রে খবর, শনিবার সকাল ৭টা নাগাদ রেড রোড থেকে হাফ ম্যারাথন দৌড় শুরু হয় । প্রায় ছ’হাজার প্রতিযোগী ওই দৌড়ে অংশ নেন। খিদিরপুর রোড, ক্যাসুরিনা অ্যাভিনিউ, ভিক্টোরিয়া নর্থ গেট, হসপিটাল রোড, এজেসি বসু এবং মা উড়ালপুল, ই এম বাইপাস, পার্ক সার্কাস সাত মাথার মোড়, সুন্দরীমোহন অ্যাভিনিউ, মৌলালি, এজেসি বসু রোড, এস এন ব্যানার্জি রোড, ধর্মতলা ডোরিনা মোড় ঘুরে ফের ম্যারাথন রেড রোডে এসে পৌঁছয়। পুলিশ জানিয়েছে, হাফ ম্যারাথন উপলক্ষে সকাল ১১টা পর্যন্ত ওই সমস্ত রাস্তায় যান চলাচল বন্ধ ছিল। ভুক্তভোগীদের অভিযোগ, একের পর এক রাস্তা বন্ধ হয়ে থাকায় সেগুলির আশপাশের বিকল্প রাস্তা দিয়ে যানবাহন চলাচলের চেষ্টা হয়। তার জেরে এক সময় শহরের রাস্তা কার্যত স্তব্ধ হয়ে যায়। ঘুরপথে গন্তব্যস্থলে পৌঁছতে যথেষ্ট বেগ পোহাতে হয় সাধারণ মানুষকে।

Advertisement

রাসবিহারী অ্যাভিনিউয়ের মোড়ে এক ধর্মীয় সংগঠনের মিছিলের জেরেও যানজট রবিবার। ছবি: সুমন বল্লভ।

উল্লেখ্য কলকাতা পুলিশের ওই হাফ ম্যারাথন দৌড়ের অনুষ্ঠানটি পূর্ব ঘোষিত। ফলে ভুক্তভোগীদের প্রশ্ন, কেন বিকল্প রাস্তা দিয়ে যাতে মসৃণ ভাবে যান চলাচল করতে পারে তার ব্যবস্থা করল না কলকাতা পুলিশ। দৌড় শেষে ওই সব রাস্তা খুলে গেলেও যানজট কাটিয়ে স্বাভাবিক যান চলাচল শুরু হতে দীর্ঘ সময় লেগে যায়।

এ নিয়ে কলকাতা পুলিশের ডিসি (ট্র্যাফিক) সন্তোষ পাণ্ডেকে টেলিফোন করা হলে তিনি ফোন ধরেননি। এমনকি এসএমএসের উত্তরও দেননি।

রবিবার সকালে যানজটের কারণ যদি পুলিশের ম্যারাথন হয়ে থাকে, তবে দুপুরের পরে দক্ষিণ, মধ্য এবং উত্তর কলকাতার ট্র্যাফিক ব্যবস্থায় কার্যত পেরেক পুঁতে দেয় একটি ধর্মীয় সংগঠনের মিছিল। প্রায় চার হাজার মানুষের পদযাত্রায় যোগ দিয়েছিলেন। পুলিশ সূত্রের খবর দুপুর ১২টা নাগাদ দক্ষিণ কলকাতার রাসবিহারী অ্যাভিনিউ থেকে ওই বিরাট মিছিল বার হয়। বিকেল সাড়ে ৪টে নাগাদ ওই মিছিল শেষ হয় বড়বাজারে। পুলিশ জানিয়েছে, ওই মিছিলের জেরে আশুতোষ মুখার্জি রোড, জওহরলাল নেহরু রোড, এক্সাইড মোড়, এজেসি বসু রোডে দীর্ঘ ক্ষণ গাড়ি চলাচল বন্ধ ছিল। মিছিলের কারণে ধর্মতলা এবং আশপাশের রাস্তায় গাড়ির চাকা কার্যত স্তব্ধ হয়ে যায়। লেনিন সরণি, এস এন ব্যানার্জি রোডেরও একই অবস্থা ছিল। মৌলালি থেকে হাওড়াগামী গাড়িগুলিকে পার্ক স্ট্রিট, মেয়ো রোড হয়ে ঘুরিয়ে দেওয়া হয়।

তবে লালবাজারের দাবি, ছুটির দিন থাকায় যানজট তেমন ভাবে প্রভাব ফেলতে পারেনি। কলকাতা পুলিশের এক কর্তা বলেন, ‘‘বিকল্প রাস্তা দিয়ে গাড়ি ঘুরিয়ে দেওয়া হয়। যান চলাচল স্বাভাবিক রাখতে যথেষ্ট পুলিশ মোতায়েন ছিল।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন