Fraud

মক্কায় গিয়ে ‘প্রতারণা’ ভ্রমণ সংস্থার, ভোগান্তি

পুলিশ সূত্রের খবর, অভিযোগকারীর নাম শেখ আঁতা হুজুর। লেনিন সরণির ওই বাসিন্দার অভিযোগ, চলতি বছরের ইদের সময়ে তাঁরা মক্কা-মদিনা যাওয়ার পরিকল্পনা করেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৫ মে ২০২৩ ০৮:২২
Share:

পরিবার-সহ মক্কায় গিয়ে ভ্রমণ সংস্থার প্রতারণায় ভোগান্তির অভিযোগ উঠল। প্রতীকী ছবি।

পরিবার-সহ মক্কায় গিয়ে ভ্রমণ সংস্থার প্রতারণায় ভোগান্তির অভিযোগ উঠল। অভিযোগ, ভিন্‌ দেশে হোটেলের ব্যবস্থা করে দিলেও চুক্তি অনুযায়ী হোটেলের বিল না মিটিয়েই অন্যত্র চলে যান ওই সংস্থার এজেন্ট। ফলে উপায় না দেখে কোনও মতে নিজেরাই সেই বিল মিটিয়ে কলকাতায় ফিরে ওই ভ্রমণ সংস্থার বিরুদ্ধে নিউ মার্কেট থানার দ্বারস্থ হলেন অভিযোগকারী ব্যক্তি।

Advertisement

পুলিশ সূত্রের খবর, অভিযোগকারীর নাম শেখ আঁতা হুজুর। লেনিন সরণির ওই বাসিন্দার অভিযোগ, চলতি বছরের ইদের সময়ে তাঁরা মক্কা-মদিনা যাওয়ার পরিকল্পনা করেন। তাঁর দাবি, সেই মতো খোঁজখবর শুরু করলে গত জানুয়ারিতে ওই ভ্রমণ সংস্থার নামকরে এক ব্যক্তি বাড়িতে আসেন। নিজেকে উত্তর ২৪ পরগনার বেড়াচাঁপার ওই ভ্রমণ সংস্থার ম্যানেজার বলে পরিচয় দেন। কিন্তু তাঁরা ম্যানেজারের সঙ্গে কথা বলবেন না জানানো হলে দিন কয়েক পরে তিনি ওই সংস্থার মালিককে সঙ্গে করে নিয়ে বাড়িতে আসেন। তাদের তরফে মক্কা ও মদিনা ঘোরানোর বন্দোবস্ত করে দেওয়া হবে বলে প্রস্তাব দেওয়া হয় শেখ আঁতাকে। তিনি বলেন, ‘‘আমরা ৮ জন যাব বলে ঠিক করি। মাথাপিছু এক লক্ষ ৩৫ হাজার টাকা করে লাগবে বলে জানানো হয়েছিল। এর মধ্যেই যাতায়াত, খাওয়াদাওয়া-সহ সব কিছুই দেওয়া হবে বলে জানানো হয়। কলকাতা থেকে যাওয়ার আগেই আমরা পুরো টাকা দিয়ে দিয়েছিলাম। কিন্তু মক্কায় পৌঁচ্ছে দেখি, কার্যত কিছুই বন্দোবস্ত করা হয়নি।’’

শেখ আঁতার দাবি, কলকাতা থেকে এপ্রিলের নির্দিষ্ট দিনে তাঁদের নিয়ে যাওয়া হলেও মক্কায় পৌঁছে শুরু হয় ভোগান্তি। তিনি বলেন, ‘‘ওখানে গিয়ে আমাদের একটি হোটেলে চারটি ঘরের বন্দোবস্ত করে দেওয়া হয়। কিন্তু তার বিল মেটানো হয়নি। এমনকি, সঙ্গে যাওয়া ওই ভ্রমণ সংস্থার এজেন্টও আমাদের হোটেলে ঢুকিয়ে অন্যত্র চলে যান। ফোন করলেও কোনও ব্যবস্থা করা হয়নি। শেষে উপায় না দেখে নিজেরাই হোটেলের বিল মিটিয়ে কোনও মতে কলকাতায় ফিরে আসি।’’ হোটেলের বিল বাবদ প্রায় আড়াই লক্ষ টাকা ওখানে নিজেদের পকেট থেকে দিতে হয়েছে বলে দাবি। পরে কলকাতায় ফিরে সেই টাকা চেয়ে ভ্রমণ সংস্থার সঙ্গে যোগাযোগ করলে তাঁদের হুমকি পর্যন্ত দেওয়া হয় বলেও অভিযোগ। এর পরেই দিন দুয়েক আগে নিউ মার্কেট থানায় অভিযোগ দায়ের করেন শেখ আঁতা। সেই অভিযোগের ভিত্তিতে ঘটনার তদন্ত শুরু করেছে পুলিশ। ওই ভ্রমণ সংস্থার আধিকারিকদের ডেকে পাঠানো হয়েছে বলে পুলিশ সূত্রে জানা গিয়েছে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন