Autism

অটিস্টিকদের অধিকার নিয়ে

অটিজ়ম নিয়ে কাজ করা এক স্বেচ্ছাসেবী সংস্থা আয়োজিত ওই আলোচনায় বক্তব্য রাখেন সংস্থার চেয়ারম্যান সুরেশ সোমানি।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৭ মার্চ ২০২০ ০২:৩৭
Share:

ফাইল ছবি।

লিঙ্গ-সাম্য নিয়ে সচেতনতার প্রসারে এবং বিশেষ ভাবে সক্ষমদের সামাজিক অন্তর্ভুক্তির উদ্দেশ্যে শুক্রবার শহরে হয়ে গেল এক আলোচনাসভা।

Advertisement

বিষয় ছিল, অটিস্টিক মানুষদের অধিকার এবং অটিস্টিক ও প্রতিবন্ধী নারীদের ক্ষমতায়নের গুরুত্ব। শিক্ষা ও কর্মক্ষেত্রে অন্যদের মতোই সমান অধিকারের দাবিদার তাঁরাও। সামাজিক পরিসরেও তাঁদের পছন্দ-অপছন্দকে গুরুত্ব না দেওয়ার মানসিকতা অতি পরিচিত। এই সব সমস্যার মুখোমুখি ওঁদের জীবনভর হতে হয়, আলোচনায় ঘুরে ফিরে শোনা গেল সে কথাই।

আন্তর্জাতিক নারী দিবসের প্রাক্কালে ওই আলোচনায় অংশ নেন সমাজকর্মী জিজা ঘোষ, মনোরোগ চিকিৎসক শর্মিষ্ঠা চক্রবর্তী-সহ অনেকে। জিজা বলেন, “লিঙ্গ-সাম্য ও নারীর ক্ষমতায়ন অবশ্যই সকলের কাছে পৌঁছে দিতে হবে। সকলকে সঙ্গে নিয়ে এগিয়ে যাওয়াতেই উন্নয়ন মজবুত হবে।”

Advertisement

অটিজ়ম নিয়ে কাজ করা এক স্বেচ্ছাসেবী সংস্থা আয়োজিত ওই আলোচনায় বক্তব্য রাখেন সংস্থার চেয়ারম্যান সুরেশ সোমানি। তিনি বলেন, “অভিভাবকদের উচিত অটিস্টিক সন্তানের সামগ্রিক বৃদ্ধি ও বিকাশকে উৎসাহিত করা। শৃঙ্খলা বৃদ্ধি অপরিহার্য, তবে ছোটদের উপরে তা চাপিয়ে দেওয়া কখনওই ঠিক নয়।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন