প্রোমোটারকে ১১ লক্ষের দণ্ড ক্রেতা সুরক্ষা আদালতের

জমির মালিককে প্রতারণার দায়ে অভিযুক্ত প্রোমোটারের বিরুদ্ধে ১১ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল ক্রেতা সুরক্ষা আদালত।

Advertisement

মেহবুব কাদের চৌধুরী

শেষ আপডেট: ০৫ সেপ্টেম্বর ২০১৫ ০০:৩২
Share:

জমির মালিককে প্রতারণার দায়ে অভিযুক্ত প্রোমোটারের বিরুদ্ধে ১১ লক্ষ টাকা ক্ষতিপূরণের নির্দেশ দিল ক্রেতা সুরক্ষা আদালত।

Advertisement

নিজের জমিতে প্রোমোটিং করতে দিয়েছিলেন বেহালার পর্ণশ্রী পল্লির বাসিন্দা দামোদর ভ্যালি কর্পোরেশনের অবসরপ্রাপ্ত ইঞ্জিনিয়ার ভুবনেশ্বর ঘোষ। অভিযোগ, চুক্তিতে থাকা সত্ত্বেও প্রোমোটার বিকাশ সাহা তাঁকে ফ্ল্যাট তৈরি হয়ে যাওয়ার পরে সিসি (কমপ্লিশন সার্টিফিকেট) দেননি। শুধু তা-ই নয়, ওই প্রোমোটারের কাছ থেকে জমির মালিক বরাদ্দ পার্কিং-এর জায়গাও পাননি। পার্কিং বাবদ মোট ১৩৫ বর্গফুট জায়গা পাওয়ার কথা। কিন্তু ভুবনেশ্বরবাবু পেয়েছেন ১০০ বর্গফুট। ২০১১ সালের জুন মাসে তিনটি ফ্ল্যাটের মধ্যে একটি ফ্ল্যাট ও গাড়ি রাখার জায়গা হাতে পান ভুবনেশ্বরবাবু। তাঁর অভিযোগ, ‘‘ফ্ল্যাট হাতে পাওয়ার পরে আমি প্রোমোটারের কাছে ‘সিসি’ চাই। বহু বার বলা সত্ত্বেও ‘সিসি’ দেননি ওই প্রোমোটার। এমনকী, কলকাতা পুরসভার কাছে নকশা অনুমোদনের সময়ে তিনটি পার্কিং স্পেসের উল্লেখ ছিল। কিন্তু প্রোমোটার চারটি পার্কিং স্পেস রেখেছেন।’’ অভিযুক্ত প্রোমোটারের বিরুদ্ধে ২০১২ সালে ক্রেতা সুরক্ষা আদালতে মামলা করেন ভুবনেশ্বরবাবু। ১৫ অগস্ট রাজ্য ক্রেতা সুরক্ষা আদালত রায় দিয়েছে, ওই প্রোমোটারকে ক্ষতিপূরণ বাবদ ১১ লক্ষ টাকা দিতে হবে এক মাসের মধ্যে। যদিও জমির মালিক এখনও প্রোমোটারের কাছ থেকে ক্ষতিপূরণের টাকা পাননি।

রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতের বিচারক সমরেশ প্রসাদ চৌধুরী ও বিচারক মৃদুলা রায় জানান, কলকাতা পুরসভার কাছ থেকে ফ্ল্যাটের নকশা অনুমোদনের সময়ে মাত্র তিনটি পার্কিং স্পেসের কথা বলা ছিল। কিন্তু প্রোমোটার নিয়ম ভেঙে চারটি পার্কিং স্পেস করেছেন। এর থেকেই পরিষ্কার, বিধি ভাঙার ভয়ে প্রোমোটার পুরসভা থেকে ‘সিসি’ নিতে চাইছেন না। এ ব্যাপারে অভিযুক্ত প্রোমোটার সম্পূর্ণ অবহেলা করেছেন। যাঁর বিরুদ্ধে ক্ষতিপূরণের মামলা হয়েছে, সেই প্রোমোটার বিকাশ সাহা বলেন, ‘‘ভুবনেশ্বরবাবু সঠিক কথা বলেননি। তা ছাড়া, চুক্তি অনুযায়ী তাঁকে ‘কমপ্লিশন সার্টিফিকেট’ দেওয়ার কথা নয়। রাজ্য ক্রেতা সুরক্ষা আদালতের রায়ের বিরুদ্ধে আমরা জাতীয় ক্রেতা সুরক্ষা আদালতে পাল্টা মামলায় যাচ্ছি।’’ রাজ্যের ক্রেতা সুরক্ষা দফতরের মন্ত্রী সাধন পাণ্ডে জানান, শহরে এক শ্রেণির প্রোমোটার অসাধু ব্যবসা করছেন। প্রোমোটারের প্রতারণার বিরুদ্ধে আদালতের এই ধরনের রায় নিঃসন্দেহে সাধারণ মানুষকে ভরসা জোগাবে।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন