Calcutta University

পিএইচ ডি-র ভর্তি নিয়ে ফের বিজ্ঞপ্তি, বিতর্ক

আবেদনের শেষ দিন আগামী ১৭ ফেব্রুয়ারি, লিখিত পরীক্ষা ১ মার্চ। এরই প্রতিবাদে ২০২০-র লিখিত পরীক্ষায় সফল দুই প্রার্থী দায়িত্বপ্রাপ্ত উপাচার্যকে চিঠি দিয়েছেন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০১ ফেব্রুয়ারি ২০২৩ ০৭:৩৭
Share:

কলকাতা বিশ্ববিদ্যালয়। ফাইল ছবি।

কলকাতা বিশ্ববিদ্যালয়ে সাউথ অ্যান্ড সাউথ-ইস্ট এশিয়ান স্টাডিজ়বিভাগে পিএইচ ডি করার জন্য ভর্তি নিয়ে শুরু হয়েছে বিতর্ক। অভিযোগ, ২০২০ সালে ওই বিভাগে পিএইচ ডি করার জন্য ভর্তির বিষয়ে বিজ্ঞপ্তিদিয়ে লিখিত পরীক্ষা নেওয়া হয়। এর পরে সফল প্রার্থীদের দু’বার ইন্টারভিউয়ে ডেকেও সেই প্রক্রিয়া বাতিল করা হয়। সম্প্রতি ফের নতুন করে পিএইচ ডি-তে ভর্তির বিজ্ঞপ্তি জারি হয়েছে।

Advertisement

এই সংক্রান্ত নয়া বিজ্ঞপ্তিতে জানানো হয়েছে, আবেদনের শেষ দিন আগামী ১৭ ফেব্রুয়ারি, লিখিত পরীক্ষা ১ মার্চ। এরই প্রতিবাদে ২০২০-র লিখিত পরীক্ষায় সফল দুই প্রার্থী দায়িত্বপ্রাপ্ত উপাচার্যকে চিঠি দিয়েছেন। তাঁদের এক জন, কল্যাণ মণ্ডল জানালেন, আগের পরীক্ষায় ২১ জন সফল হয়েছিলেন। কিন্তু কর্তৃপক্ষ কোনও বিজ্ঞপ্তি ছাড়াই সেই ইন্টারভিউ প্যানেল বাতিল করে দিয়েছেন। সেই সঙ্গে পিএইচ ডি করার আসন সংখ্যাও ১০ থেকে কমিয়ে ছ’টি করে দেওয়া হয়েছে।

কল্যাণ জানান, কর্তৃপক্ষের তরফে জানানো হয়েছে, পিএইচ ডি-তে কত জন পড়ুয়া ভর্তি নেওয়া হবে, তা সংশ্লিষ্ট বিভাগের শিক্ষক-শিক্ষিকার সংখ্যার উপরে নির্ভরশীল। ২০২০ সালে বিজ্ঞপ্তি প্রকাশের সময়ে ওই বিভাগে চার জন শিক্ষক ছিলেন বলে আসন ১০টি ছিল। কিন্তু এক জন শিক্ষক অবসর নেওয়ায় পিএইচ ডি আসনের সংখ্যা বর্তমানে ছয় হয়ে গিয়েছে।

Advertisement

কিন্তু কল্যাণের আশঙ্কা, এর ফলে যাঁরা আগের পরীক্ষায় পাশ করেছিলেন, তাঁরা বঞ্চিত হবেন। তবে দায়িত্বপ্রাপ্ত উপাচার্যআশিস চট্টোপাধ্যায় বলেন, ‘‘সমস্যা একটা হয়েছিল। যাঁরা আগে ইন্টারভিউয়ে যোগ্য বলে বিবেচিত হয়েছিলেন, তাঁদের এ বার সরাসরি ইন্টারভিউয়ে ডাকা যায় কি না, তা দেখা হবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন