Cooking Competition

মোবাইলে আসক্তি ভোলাতে রান্না-প্রতিযোগিতা

২০টি স্টলে পাঁচ থেকে ১৪ বছরের শিশু-কিশোর-কিশোরীরা রকমারি স্বাদের খাবার তৈরি করে প্রদর্শন করেছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৬ মার্চ ২০২০ ০২:৫৫
Share:

প্রতীকী ছবি।

মোবাইল, ল্যাপটপে দিন-রাত ডুবে থাকা নয়। সে সব থেকে শিশু-কিশোর-কিশোরীদের বার করে আনতে শনিবার সন্ধ্যায় অভিনব এক রান্না প্রতিযোগিতার আয়োজন হয় সল্টলেকের এজে ব্লকের কমিউনিটি হলে। ব্লক কমিটির সহযোগিতায় ওই রান্না প্রতিযোগিতার আয়োজন হয়।

Advertisement

২০টি স্টলে পাঁচ থেকে ১৪ বছরের শিশু-কিশোর-কিশোরীরা রকমারি স্বাদের খাবার তৈরি করে প্রদর্শন করেছে। অংশগ্রহণকারীদের অভিভাবকদের একাংশ জানান, পরীক্ষার পরে এখন ছেলেমেয়েদের পড়াশোনার চাপ নেই। টিভি, মোবাইলেই তারা অনেক বেশি মগ্ন থাকে। এক অভিভাবকের কথায়, ‘‘এই রান্না উৎসবে যোগ দেওয়ার জন্য আমার মেয়েকে কিছু কিছু রান্না শিখিয়েছি। অনেকেই এমনটা করেছেন। রান্না শেখার সময়ে কিংবা খাবার তৈরির সময়ে ছেলেমেয়েরা মোবাইল-ল্যাপটপ ছোঁয়নি। এটাই খুব ভাল লক্ষণ।’’

শনিবারের সন্ধ্যায় কচিকাঁচাদের রান্নার স্বাদ নিয়েছেন সল্টলেকের একাধিক ব্লকের বাসিন্দারা। প্রতিযোগিদের কেউ তৈরি করেছিল মশলা পানীয়, কেউ দইবড়া, কেউ ফুচকা। কোনও কোনও বাচ্চা আবার আইসক্রিম, ডিম ও মুরগির মাংস দিয়ে ঘুগনিও তৈরি করে। এক কিশোরের কথায়, ‘‘খুব মজা লেগেছে।’’

Advertisement

উদ্যোক্তা পাপিয়া চক্রবর্তী জানান, এখনকার শৈশব-কৈশোর ঘরের চার দেওয়াল এবং কম্পিউটারেই যেন সীমাবদ্ধ। তাদের প্রকৃতির মাঝে বেশি করে নিয়ে আসা, প্রতিভার বিকাশ ঘটানোর পরিকল্পনা থেকেই এমন রান্না উৎসবের ভাবনা।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন