Nava Nalanda School

সেশন ফি কমাল নব নালন্দা

স্কুলের প্রিন্সিপাল অরিজিৎ মিত্র জানান, আগামী মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মোট সেশন ফি-এর ১৮ শতাংশ কমানো হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৬ জুন ২০২০ ০২:১৩
Share:

অন্যান্য ফি এক রেখে সেশন ফি কমাল নব নালন্দা স্কুল।

করোনা পরিস্থিতিতে বেশ কিছু বেসরকারি স্কুলের অভিভাবকেরা ফি কমানোর দাবিতে বিক্ষোভ দেখাচ্ছেন। বেশির ভাগ বেসরকারি স্কুল কর্তৃপক্ষ অবশ্য জানিয়ে দিয়েছেন, তাঁরা গত বারের ফি-ই বহাল রাখছেন। কিন্তু নতুন করে চলতি বছরের ফি কমানো কার্যত অসম্ভব। তবে এ বার নব নালন্দা স্কুল কর্তৃপক্ষ জানাচ্ছেন, করোনা পরিস্থিতিতে অভিভাবকদের কথা মাথায় রেখে চলতি বছরেই ফি-এর ১৮ শতাংশ কমিয়ে দেওয়া হচ্ছে।

Advertisement

স্কুলের প্রিন্সিপাল অরিজিৎ মিত্র জানান, তাঁরা ফি এক রেখে সেশন ফি ১৮ শতাংশ কমাচ্ছেন। আগামী মাস থেকে ডিসেম্বর মাস পর্যন্ত মোট সেশন ফি-এর ১৮ শতাংশ কমানো হয়েছে।

তিনি বলেন, “সেশন ফি একসঙ্গে ছ`মাসের জন্য দেওয়াই নিয়ম ছিল। করোনা পরিস্থিতিতে অভিভাবকদের উপরে যাতে চাপ না পড়ে, তাই নিয়ম পাল্টানো হয়েছে। ১৮ শতাংশ কমে সেশন ফি যত হল, সেই ফি-কে ছ’ভাগে ভাগ করে প্রতি মাসে দিলেই চলবে। সেইসঙ্গে লেট ফাইনও আমরা তুলে দিয়েছি।” অরিজিৎবাবু জানান, এই ফি কমেছে প্রাক্‌ প্রাথমিক থেকে দশম শ্রেণি পর্যন্ত। একাদশ ও দ্বাদশ শ্রেণির ফি কমানোর বিষয়টিও ভাবা হচ্ছে।

Advertisement

তবে এই ১৮ শতাংশ ফি কমানোর সিদ্ধান্তে অবশ্য খুশি নন সব অভিভাবক। তাঁদের যুক্তি, শুধু মাত্র সেশন ফি-এর ১৮ শতাংশ কমানোয় খুব বেশি স্বস্তি তাঁরা পেলেন না। টিউশন ফি-এর সঙ্গে স্কুলের এসি-র খরচ, বিদ্যুতের খরচ-সহ বেশ কিছু ফি কমানোর দাবি করেছিলেন অভিভাবকদের একাংশ। সে সব কিছুই কমেনি বলে অভিযোগ তাঁদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন