ডিএনএ পরীক্ষায় নারাজ স্ত্রী, বিচ্ছেদ দিল কোর্ট

মঙ্গলবার ব্যাঙ্কশালের পারিবারিক আদালতের অতিরিক্ত মুখ্য বিচারক শ্যামলকুমার বিশ্বাস বিবাহ-বিচ্ছেদের অনুমোদন দিয়ে জানান, স্ত্রী ওই পরীক্ষা না করানোয় বোঝাই যাচ্ছে, তাঁর বিবাহ-বহির্ভূত সম্পর্ক হয়েছিল।

Advertisement

শমীক ঘোষ

শেষ আপডেট: ২৮ ফেব্রুয়ারি ২০১৮ ০১:৩৬
Share:

প্রতীকী ছবি।

বিবাহ-বিচ্ছেদের এক মামলায় সন্তানের বাবা কে, তা জানতে স্ত্রী ও কন্যার ডিএনএ পরীক্ষার নির্দেশ দিয়েছিল কলকাতা হাইকোর্ট। সেই নির্দেশের সূত্রে ব্যাঙ্কশালের পারিবারিক আদালতও ওই পরীক্ষা করাতে বলেছিল স্ত্রীকে। এক বার নয়, দু’বার। তা সত্ত্বেও স্ত্রী তাঁর মেয়েকে নিয়ে ওই পরীক্ষা করাননি। মঙ্গলবার ব্যাঙ্কশালের পারিবারিক আদালতের অতিরিক্ত মুখ্য বিচারক শ্যামলকুমার বিশ্বাস বিবাহ-বিচ্ছেদের অনুমোদন দিয়ে জানান, স্ত্রী ওই পরীক্ষা না করানোয় বোঝাই যাচ্ছে, তাঁর বিবাহ-বহির্ভূত সম্পর্ক হয়েছিল।

Advertisement

পেশায় ব্যবসায়ী স্বামী নিউ মার্কেট থানা এলাকার গোয়ালটুলি লেনের বাসিন্দা। স্ত্রীর বাপের বাড়িও সেখানে। ১৯৯৭ সালে তাঁদের বিয়ে হয়। স্বামীর আইনজীবী সুজিতকুমার দাস জানান, তাঁর মক্কেলের বিরুদ্ধে ব্যাঙ্কশাল আদালতে গার্হস্থ্য হিংসা আইনে মামলা করে নিজের ও সন্তানের খোরপোষ চেয়েছিলেন স্ত্রী।

আইনজীবী জানান, ২০১৫ সালে মামলা দায়ের হয় ১৫ নম্বর ম্যাজিস্ট্রেটের কোর্টে। মামলা চলাকালীন তাঁর মক্কেল ব্যাঙ্কশাল পারিবারিক কোর্টে বিবাহ-বিচ্ছেদের মামলা করেন। আবেদনে তিনি দাবি করেন, স্ত্রীর সঙ্গে তাঁর দাম্পত্য সম্পর্ক ছিল না। ওই কন্যার বাবাও তিনি নন। স্বামীর দাবি, স্ত্রী অন্তঃসত্ত্বা হওয়ার ক’মাস আগে থেকেই স্বামীর সঙ্গে সহবাসে রাজি হতেন না। স্বামী আবেদন করেন, স্ত্রীকে ডিএনএ পরীক্ষার নির্দেশ দেওয়া হোক। তা খারিজ করে পারিবারিক আদালত। পরে স্বামী হাইকোর্টে যান। বিচারপতি সিদ্ধার্থ চট্টোপাধ্যায় জানান, স্বামীর অভিযোগ গুরুতর। স্ত্রীকে সন্তান-সহ ডিএনএ পরীক্ষার নির্দেশ দেন তিনি। হাইকোর্টের নির্দেশ পেয়ে পারিবারিক আদালত ২০১৫ সালের ৯ ডিসেম্বর ও ২০১৬ সালের ২৪ জানুয়ারি, দু’বার স্ত্রীকে নির্দেশ দেয়, সন্তানের পিতার পরিচয় নির্ধারণ করতে কন্যাকে নিয়ে ডিএনএ পরীক্ষা করাতে হবে। হাইকোর্টের নির্দেশকে চ্যালেঞ্জ করে সুপ্রিম কোর্টে যান স্ত্রী। শীর্ষ আদালত হাইকোর্টের নির্দেশই বহাল রাখে। তার পরেও ডিএনএ পরীক্ষা করাননি স্ত্রী।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন