corona virus

রাজ্যে করোনা টিকা পরীক্ষার সূচনায় রাজ্যপাল, প্রথম ডোজ নিলেন ফিরহাদ হাকিম

প্রথমে ফিরহাদ হাকিমের শারীরিক পরীক্ষা হয়। সেখানে দেখা যায়, তাঁর কোনও কো-মর্বিডিটি নেই। তার পর ওই ডোজ দেওয়া হয়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০২ ডিসেম্বর ২০২০ ১৪:২৮
Share:

‘কোভ্যাক্সিন’ নিচ্ছেন ফিরহাদ হাকিম।—নিজস্ব চিত্র।

করোনা টিকা ‘কোভ্যাক্সিন’-এর তৃতীয় পর্যায়ের পরীক্ষা শুরু হচ্ছে নাইসেড (ন্যাশনাল ইনস্টিটিউট অব কলেরা অ্যান্ড এন্টেরিক ডিজিজেস)-এ। বুধবার সকালে রাজ্যপাল জগদীপ ধনখড় এর আনুষ্ঠানিক সূচনা করেন।

Advertisement

টিকার প্রথম ডোজ দেওয়া হল কলকাতা পুরসভার প্রশাসকমণ্ডলীর চেয়ারম্যান ফিরহাদ হাকিমকে। বিকেলে নাইসেড পৌঁছন ফিরহাদ। প্রথমে তাঁর শারীরিক পরীক্ষা হয়। সেখানে দেখা যায়, তাঁর কোনও কো-মর্বিডিটি নেই। তাঁকে ‘কোভ্যাক্সিন’ দিতে কোনও অসুবিধা ছিল না বলে নাইসেড সূত্রে জানা যায়। পরে তাঁকে ওই ডোজ দেওয়া হয়।

এক হাজার জনের উপরে টিকার পরীক্ষানিরীক্ষা চলবে। ইতিমধ্যে হায়দরাবাদ থেকে টিকা এবং প্রয়োজনীয় সামগ্রী চলে এসেছে। এক একটি দলে ভাগ করে টিকা দেওয়া হবে স্বেচ্ছাসেবকদের। কোনও দলের স্বেচ্ছাসেবকদের টিকার বদলে অন্য কিছু (প্লাসিবো) দেওয়া হবে।

Advertisement

আরও পড়ুন: স্মার্ট কার্ড ফেরানোর হিড়িক মেট্রোয়

এ ভাবেই এক বছর ধরে চলবে পর্যবেক্ষণ। বেলেঘাটা এলাকার আশপাশে স্বেচ্ছাসেবকদেরই অগ্রাধিকার দেওয়া হবে। যাঁরা এই পরীক্ষার মধ্যে দিয়ে যাবেন, তাঁরা অঙ্গীকারপত্রে দেওয়া ঠিকানা ছেড়ে কোথাও যেতে পারবেন না। নিয়মিত তাঁদের খোঁজ নেবে নাইসেড। এমনকি, বাড়িতে গিয়েও পর্যবেক্ষণ করবেন গবেষকরা।

আরও পড়ুন: নতুন নাম ‘জয় হিন্দ’, মাঝেরহাট সেতুর উদ্বোধন বৃহস্পতিবার

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন