• নিজস্ব সংবাদদাতা
সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে

নতুন নাম ‘জয় হিন্দ’, মাঝেরহাট সেতুর উদ্বোধন বৃহস্পতিবার

majherhat bridge
ফাইল চিত্র।

মাঝেরহাট সেতুর নতুন নাম ‘জয় হিন্দ’। নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মবার্ষিকীকে স্মরণীয় করে রাখতে এমনই উদ্যোগ নিল রাজ্য সরকার। ওই সেতুর উদ্বোধন হবে আগামী ৩ ডিসেম্বর, বৃহস্পতিবার।

দিন কয়েক আগেই এই সেতুর নির্মাণকাজ শেষ হয়েছে। নতুন করে যে সেতু তৈরি করা হয়েছে সেটা প্রায় সাড়ে ছ’শো মিটার লম্বা। সেতুটি ৩৮৫ টন ভার বহনে সক্ষম। সেতুর মধ্যবর্তী ২২৭ মিটার দীর্ঘ অংশ রয়েছে রেললাইনের উপরে। ওই অংশটি ধরে রেখেছে ৮৪টি কেব্‌ল।

সেতু উদ্বোধনের দু’দিন আগে মঙ্গলবার মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায় বলেন, “মাঝেরহাট ব্রিজের কাজ শেষ। উদ্বোধন করা হবে আগামী ৩ ডিসেম্বর। এ বার নেতাজি সুভাষচন্দ্র বসুর ১২৫তম জন্মদিন। সে কারণে সরকারের তরফে একাধিক পদক্ষেপ করা হবে। তার মধ্যে প্রথম পদক্ষেপ হল, মাঝেরহাট ব্রিজের নাম পালটে করা হচ্ছে জয় হিন্দ।” তিনি আরও বলেন, “আমরা চাই ‘জয় হিন্দ’ শব্দটা সকলের মুখে মুখে ঘুরুক। সে কারণেই এমন সিদ্ধান্ত নিয়েছে সরকার।”

২০১৮-র ৪ সেপ্টেম্বর ভেঙে পড়েছিল মাঝেরহাট সেতুর একাংশ। সেই ঘটনায় ৫ জনের মৃত্যু হয়েছিল। আহত হয়েছিলেন অনেকে। তার জেরে বেহালা, ঠাকুরপুকুরের মতো দক্ষিণ শহরতলির একটা বড় অংশের সঙ্গে মূল শহরের যাতায়াত কার্যত বন্ধ হয়ে যায়। সেই সময়েই মাঝেরহাট স্টেশনের অদূরে শিয়ালদহ-বজবজ শাখার রেললাইন এবং চেতলা খালের উপরে ইস্পাতের কাঠামো দিয়ে তৈরি হয় অস্থায়ী বেলি ব্রিজ।

মাঝেরহাট সেতুর নির্মাণের বিষয়টি নিয়ে দীর্ঘ দিন ধরেই রেল-রাজ্যের মধ্যে একটা টানাপড়েন চলছিল। নকশা ও নির্মাণ-সহ একাধিক বিষয়ে ছাড়পত্র পেতে বেশ দেরি হয়েছে। এ নিয়ে রাজ্যের অভিযোগ ছিল রেলের বিরুদ্ধে। আবার রেল কর্তৃপক্ষের দাবি, খামতি ছিল রাজ্যের তরফেই। শেষমেশ সেই জটিলতা কেটে গিয়ে চূড়ান্ত পর্যায়ের কাজও শেষ হয় কয়েক দিন আগে। এখন শুধু সেতু চালু হওয়ার অপেক্ষা।

সবাই যা পড়ছেন

সব খবর প্রতি সকালে আপনার ইনবক্সে
আরও পড়ুন

সবাই যা পড়ছেন

আরও পড়ুন