Omicron

Kolkata Flight: সপ্তাহে দু’দিনের বদলে তিন দিন কলকাতায় নামবে দিল্লি-মুম্বইয়ের বিমান, সিদ্ধান্ত নবান্নের

নবান্নের নির্দেশিকাতে বলা ছিল, দিল্লি ও মুম্বইয়ে করোনার বাড়বাড়ন্তের প্রেক্ষিতে সেখানকার বিমান সপ্তাহে দু’দিন বাংলার মাটি ছুঁতে পারবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ জানুয়ারি ২০২২ ২০:১০
Share:

ফাইল ছবি।

দু’দিন নয়, সপ্তাহে তিন দিন কলকাতা বিমানবন্দরে নামবে মুম্বই ও দিল্লি থেকে আগত বিমান। সোমবার, বুধবার ও শুক্রবার দিল্লি ও মুম্বই প্রত্যাগত বিমান নামতে পারবে কলকাতা বিমানবন্দরে। এই মর্মে সিদ্ধান্ত নিয়ে তা চিঠি মারফৎ কেন্দ্রীয় অসামরিক বিমান পরিবহণ মন্ত্রকের সচিবকে জানিয়েও দেওয়া হয়েছে।

করোনা পরিস্থিতিতে গত রবিবার একাধিক বিধিনিষেধ ঘোষণা করেন মুখ্যসচিব হরিকৃষ্ণ দ্বিবেদী। তিনি ঘোষণা করেছিলেন, ৩ জানুয়ারি, সোমবার থেকে কলকাতা বিমানবন্দরে মুম্বই ও দিল্লি থেকে নামবে সপ্তাহে দু’টি করে উড়ান। ২৪ ঘণ্টার মধ্যেই সেই সিদ্ধান্ত বদল করল নবান্ন। সাম্প্রতিক নির্দেশিকায় রাজ্যের স্বরাষ্ট্র সচিব বিপি গোপালিকা জানিয়ে দিলেন, দু’দিন নয়, সোমবার, বুধবার ও শুক্রবার কলকাতা বিমানবন্দরে নামতে পারবে দিল্লি ও মুম্বই প্রত্যাগত বিমান। ৫ জানুয়ারি থেকেই নয়া নিয়ম কার্যকর হবে।

Advertisement

করোনা সংক্রমণ নতুন করে মাথাচাড়া দেওয়ার পর ২ জানুয়ারি নতুন বিধিনিষেধ জারি করে রাজ্য সরকার। তাতে বিমান ওঠানামার উপর বেশকিছু নির্দেশিকা ছিল। সেই নির্দেশিকাতেই বলা ছিল, দিল্লি ও মুম্বইয়ে করোনার বাড়বাড়ন্তের প্রেক্ষিতে সেখানকার বিমান কেবলমাত্র সপ্তাহে দু’দিন বাংলার মাটি ছুঁতে পারবে। এই সিদ্ধান্তের পর নানা প্রশ্ন উঠছিল। একটি মহলের দাবি ছিল, করোনা পরিস্থিতির পরিসংখ্যান অনুযায়ী, দিল্লি ও মুম্বইয়ের সঙ্গে তুলনামূলক ভাবে কলকাতার সংক্রমণের হারের ফারাক কোথায়? আবার অন্য একটি মহলের দাবি ছিল, ওই মহানগরগুলিতে ওমিক্রন আক্রান্তের সংখ্যা বেশি। তাই বিধিনিষেধ জারি করে বাংলায় ওমিক্রন ছড়িয়ে পড়া থেকে আটকানোর চেষ্টা। যদিও নতুন নির্দেশিকা এক দিন চলার পরই তাতে বদল আনল নবান্ন। ৫ জানুয়ারি থেকে সপ্তাহে তিন দিন করে কলকাতায় নামবে দিল্লি ও মুম্বইয়ের বিমান।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন