West Bengal Health Department

টেলিমেডিসিন মাধ্যমে সুস্বাস্থ্য কেন্দ্রে পরিষেবা প্রসূতিদেরও

প্রসূতিদের বাড়ির দোরগোড়াতেই টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা-পরামর্শ পাওয়ার ব্যবস্থা করল স্বাস্থ্য দফতর। গত ১৪ অগস্ট থেকে রাজ্যের প্রতিটি সুস্বাস্থ্য কেন্দ্রে এই পরিষেবা চালু হয়েছে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ১৯ অগস্ট ২০২৩ ০৬:২৮
Share:

—প্রতীকী চিত্র।

আশু প্রয়োজন চিকিৎসকের পরামর্শের। কিন্তু, প্রত্যন্ত অঞ্চল থেকে টাকা খরচ করে জেলা বা শহরের হাসপাতালে আসার ক্ষেত্রে গড়িমসি দেখা যায় অনেক প্রসূতির। কখনও আবার সামান্য প্রয়োজনেও কয়েক কিলোমিটার পথ উজিয়ে হাসপাতালে আসতে হয় তাঁদের। এই সব সমস্যা অনেক সময়েই প্রসূতি-মৃত্যুর কারণ হয়ে ওঠে।

Advertisement

এ বার তাই প্রসূতিদের বাড়ির দোরগোড়াতেই টেলিমেডিসিনের মাধ্যমে চিকিৎসা-পরামর্শ পাওয়ার ব্যবস্থা করল স্বাস্থ্য দফতর। গত ১৪ অগস্ট থেকে রাজ্যের প্রতিটি সুস্বাস্থ্য কেন্দ্রে এই পরিষেবা চালু হয়েছে। স্বাস্থ্য দফতর সূত্রের খবর, রাজ্যে প্রায় দশ হাজার সুস্বাস্থ্য কেন্দ্র আছে। তার মধ্যে ৭-৮ হাজার কেন্দ্রে আছে টেলিমেডিসিন পরিষেবা। এই ব্যবস্থায় জেলার মেডিক্যাল কলেজের চিকিৎসকেরা অডিয়ো-ভিসুয়াল মাধ্যমে প্রত্যন্ত অঞ্চলের রোগীদের চিকিৎসা করছেন। ই-প্রেসক্রিপশনের মাধ্যমে মিলছে পরামর্শ। ঠিক তেমন ভাবেই এ বার থেকে সপ্তাহের সোম ও শুক্রবার সুস্বাস্থ্য কেন্দ্রে পরিষেবা পাবেন প্রসূতিরা। প্রতিটি জেলায় তিন জন করে স্ত্রী-রোগ চিকিৎসককে এই কাজে যুক্ত করা হয়েছে। প্রশিক্ষণ দেওয়া হয়েছে সুস্বাস্থ্য কেন্দ্রের নার্স এবং স্বাস্থ্যকর্মীদের।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন