Road blockade

আইসিডিএস কর্মীদের পথ অবরোধ, হকারদের মিছিল, জোড়া কর্মসূচিতে ধর্মতলায় তীব্র যানজট, নাকাল যাত্রীরা

একদিকে আইসিডিএস কর্মীদের কর্মসূচি অন্য দিকে, সিটুর হকার ইউনিয়নের মিছিল— এই দু’য়ের জেরে ধর্মতলা অবরুদ্ধ হয়ে পড়ে। তার জের গিয়ে পড়ে ধর্মতলা সংলগ্ন বিভিন্ন গুরুত্বপূর্ণ রাস্তায়।

Advertisement

আনন্দবাজার অনলাইন সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২০ ডিসেম্বর ২০২৩ ১৪:৪৫
Share:

সিটুর হকার ইউনিয়ন এবং আইসিডিএস কর্মীদের জোড়া কর্মসূচিতে অবরুদ্ধ ধর্মতলা চত্বর। — নিজস্ব চিত্র।

বেতন বৃদ্ধি-সহ একাধিক দাবিতে পথে নামলেন আইসিডিএস কর্মীরা। বুধবার তাঁরা প্রতিবাদস্বরূপ ধর্মতলা অবরুদ্ধ করে পথে বসে পড়েন। এর ফলে যান চলাচল স্তব্ধ হয়ে পড়ে। অন্য দিকে, বামপন্থী শ্রমিক সংগঠন সিটুর হকার ইউনিয়নের মিছিল বেরোয় প্রায় একই জায়গায়। ফলে কলকাতার প্রাণকেন্দ্র ধর্মতলা চত্বর অবরুদ্ধ হয়ে পড়ে। এতে চরম ভোগান্তির মুখে পড়েন সাধারণ মানুষ।

Advertisement

সিটুর ডাকে হকারদের বিভিন্ন দাবিদাওয়া নিয়ে মিছিল শুরু হয় কার্জন পার্কের দিক থেকে। গন্তব্য কলকাতা পুরসভার প্রধান কার্যালয়। এ দিকে ধর্মতলা মোড়ে তখন বিক্ষোভ দেখাচ্ছেন আইসিডিএস কর্মীরা। দুই কর্মসূচির জেরে ধর্মতলা চত্বর অবরুদ্ধ হয়ে পড়ে। তার মধ্যেই ধর্মতলায় পথে বসে পড়েন আইসিডিএস কর্মীরা। সিটুর হকার ইউনিয়ন মিছিল করে এসএন ব্যানার্জি রোড ধরে চলে যায় পুরসভার দিকে। এতে ধর্মতলা এবং সংলগ্ন এলাকার ট্রাফিক ব্যবস্থা ভেঙে পড়ে। যানজটে অবরুদ্ধ হয়ে পড়ে গোটা এলাকা। গন্তব্যে যাওয়ার পথে আটকে পড়েন বহু মানুষ।

ঘটনাচক্রে, দু’টি কর্মসূচিরই অভিন্ন কিছু দাবিদাওয়া রয়েছে। তার মধ্যে অন্যতম, পেনশন, পিএফ, স্বাস্থ্য বিমা-সহ সামাজিক সুরক্ষা সংক্রান্ত একাধিক দাবিদাওয়া। হকার সংগঠনের নেতা প্রতীপ দাশগুপ্ত বলেন, ‘‘হকারদের জীবন জীবিকার নানাবিধ দাবি তো রয়েইছে কিন্তু এখন কলকাতা শহরে হকারদের উপর পুলিশ এবং শাসকদলের জুলুমবাজি মাত্রা ছাড়িয়েছে। তার প্রতিবাদেও আমাদের পথে নামা।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন