North Howrah

উত্তর হাওড়ায় ডায়রিয়ার প্রকোপ

অভিযোগ, পুরসভার পানীয় জল পান করেই পেটে সমস্যা হচ্ছে। 

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ৩১ জানুয়ারি ২০২০ ০২:৫০
Share:

প্রতীকী ছবি

প্রায় গোটা মাস জুড়ে ডায়রিয়ায় ভুগছেন উত্তর হাওড়া এলাকার বহু বাসিন্দা। অনেকে হাসপাতালে ভর্তি। অভিযোগ, পুরসভার পানীয় জল পান করেই পেটে সমস্যা হচ্ছে।

Advertisement

স্থানীয়দের অভিযোগ, কয়েক সপ্তাহ ধরেই হাওড়া পুরসভার ১, ২, ৩, ৪, ৬-সহ কয়েকটি ওয়ার্ডের কোনও কোনও এলাকায় পুরসভার কল থেকে লাল জল পড়ছে। সঙ্গে দুর্গন্ধ। সেই জল পান করেই শতাধিক বাসিন্দা আক্রান্ত। ডায়রিয়ায় আক্রান্ত হয়ে অনেকে ভর্তি স্থানীয় সত্যবালা আইডি হাসপাতালে। সেখানকার সুপার সুস্মিতা দাশগুপ্ত বলেন, ‘‘বেশ কয়েক দিন ধরেই পেটের রোগ নিয়ে উত্তর হাওড়ার বেশ কিছু এলাকার বাসিন্দারা হাসপাতালে আসছেন। প্রাথমিক ভাবে মনে হচ্ছে জলের কারণেই ওই সংক্রমণ হচ্ছে।’’ হাসপাতাল সূত্রের খবর, জানুয়ারি মাসে এখনও পর্যন্ত ২৬১ জন পেটের সমস্যা নিয়ে চিকিৎসা করাতে এসেছিলেন।

বৃহস্পতিবার সকালে ওই সব এলাকায় যেতেই ক্ষোভ প্রকাশ করেন বাসিন্দারা। দয়ারাম নস্কর লেনের বাসিন্দা কাকলি পাখিরা বলেন, ‘‘সকালে এক ঘণ্টা ঘোলা লালচে রঙের জল আসছে। জল কিনে খেতে বাধ্য হচ্ছি।’’ ২ নম্বর ওয়ার্ডের মালিপাঁচঘরার বাসিন্দা যশোদা প্রজাপতি ভর্তি রয়েছেন সত্যবালা আইডি হাসপাতালে। তাঁর কথায়, ‘‘মঙ্গলবার রাত থেকে পেটে অসহ্য যন্ত্রণা শুরু হয়। বুধবার হাসপাতালে ভর্তি হই। জল খেয়েই এই অবস্থা।’’ বাসিন্দারা জানান, ১ নম্বর বোরো অফিসে পানীয় জল নিয়ে মৌখিক অভিযোগ করা হলেও সুরাহা হয়নি।

Advertisement

তবে হাওড়ার পুর কমিশনার বিজিন কৃষ্ণ বলেন, ‘‘দুই-তিন দিন আগে অভিযোগ পেয়েছি। এর পরেই জলের নমুনা সংগ্রহ করে পরীক্ষায় পাঠানো হয়েছে। কী থেকে পানীয় জলে এই সমস্যা তার খোঁজ চলছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন