মোট অঙ্কের ছাড় মিলবে বকেয়া ট্র্যাফিক জরিমানায়

লালবাজার সূত্রে খবর, দু’দফায় জরিমানার টাকা নেওয়া হবে। চলতি বছরের ১ ডিসেম্বর থেকে আগামী বছরের ১৪ জানুয়ারির মধ্যে জরিমানা দিলে মোট অঙ্কের ৬৫ শতাংশ ছাড় মিলবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৯ নভেম্বর ২০১৮ ০২:৩৭
Share:

লালবাজার সূত্রে খবর, দু’দফায় জরিমানার টাকা নেওয়া হবে। প্রতীকী ছবি।

ট্র্যাফিক আইন ভাঙলে সংশ্লিষ্ট ব্যক্তিকে সঙ্গে সঙ্গে জরিমানা দিতে হয় না। পরে লোক আদালতের মাধ্যমে বা অনলাইনে জরিমানা দিলেই চলে। লালবাজার জানাচ্ছে, এ ভাবে বিপুল অঙ্কের জরিমানা বকেয়া রয়েছে। সেই বকেয়া টাকা আদায় করতে এ বার ‘ওয়ান টাইম ট্র্যাফিক সেটলমেন্ট স্কিম’ নামে একটি নতুন প্রকল্প চালু করল কলকাতা পুলিশ। এই প্রকল্পে চলতি বছরের ১৫ নভেম্বর পর্যন্ত জমে থাকা জরিমানা মেটানো যাবে। মিলবে ৬৫ থেকে ৫০ শতাংশ ছাড়ও। অনলাইনে, লালবাজারের কাউন্টারে অথবা শহরের ২৫টি ট্র্যাফিক গার্ডে এই সুবিধা মিলবে। ১ ডিসেম্বর থেকে চালু হবে প্রকল্পটি।

Advertisement

লালবাজার সূত্রে খবর, দু’দফায় জরিমানার টাকা নেওয়া হবে। চলতি বছরের ১ ডিসেম্বর থেকে আগামী বছরের ১৪ জানুয়ারির মধ্যে জরিমানা দিলে মোট অঙ্কের ৬৫ শতাংশ ছাড় মিলবে। আগামী বছরের ১৫ জানুয়ারি থেকে ১৩ ফেব্রুয়ারির মধ্যে যাঁরা জরিমানা মেটাবেন, তাঁরা পাবেন ৫০ শতাংশ ছাড়। কলকাতার পুলিশ কমিশনার রাজীব কুমার বলেন, ‘‘এই ব্যবস্থার ফলে সহজে ও অনেকটা ছাড় দিয়ে জমে থাকা সমস্ত জরিমানা মেটানোর সুযোগ করে দেওয়া হল।’’ এই দুই পর্যায়ে যাঁরা বকেয়া জরিমানা জমা দেবেন না, তাঁদের পরে কোনও ছাড় দেওয়া হবে না।

তবে পুলিশের একাংশের বক্তব্য, ট্র্যাফিক আইন ভেঙে পরে জরিমানা দিলেই চলে বলে অনেকেই বেপরোয়া ভাবে গাড়ি চালান। সঠিক সময়ে জরিমানা দেওয়ার প্রবণতাও মানুষের মধ্যে কম। এর উপরে বকেয়া জরিমানায় বেশ খানিকটা ছাড় মিললে মানুষের মধ্যে ট্র্যাফিক আইন ভাঙার প্রবণতা আরও বাড়বে কি না, উঠছে সেই প্রশ্নও।

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন