থার্ড রেলে ফুলকি, মেট্রো-বিভ্রাটে দুর্ভোগ

tro ময়দান মেট্রো স্টেশনে অগ্নিকাণ্ডের পরে মাসখানেকের মধ্যেই এ বার  থার্ড রেল থেকে আগুনের ফুলকি ও ধোঁয়া বেরোনোর ঘটনা ঘটল মহানায়ক উত্তমকুমার স্টেশনে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২৬ জানুয়ারি ২০১৯ ০০:৫৯
Share:

ভোগান্তি: ট্রেন চলাচল দীর্ঘক্ষণ বন্ধ থাকায় এসপ্লানেড স্টেশনে যাত্রীদের ভিড়। শুক্রবার। ছবি: সুমন বল্লভ

ময়দান মেট্রো স্টেশনে অগ্নিকাণ্ডের পরে মাসখানেকের মধ্যেই এ বার থার্ড রেল থেকে আগুনের ফুলকি ও ধোঁয়া বেরোনোর ঘটনা ঘটল মহানায়ক উত্তমকুমার স্টেশনে।

Advertisement

আগুন ও ফুলকি দেখেই এ দিন তড়িঘড়ি থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বন্ধ করে দেওয়া হয়। মেট্রোকর্মীরা থার্ড রেল পরীক্ষা করে প্রয়োজনীয় মেরামতি করার পরে ফের ট্রেন চলাচল শুরু হয়। এই ঘটনার জেরে আপ লাইনে প্রায় ৫০ মিনিট ট্রেন চলাচল বন্ধ থাকে। ডাউন লাইনেও নেতাজি, গীতাঞ্জলি-সহ বিভিন্ন স্টেশনে একাধিক ট্রেনকে মাঝপথে গড়ে ২৫-৩০ মিনিট করে দাঁড়িয়ে থাকতে হয়। ট্রেন চলাচল দীর্ঘক্ষণ বন্ধ থাকায় মেট্রোযাত্রীদের ভোগান্তির মধ্যে পড়তে হয়। পরে ট্রেন চালু হলেও কামরায় ছিল যাত্রীদের ঠাসাঠাসি ভিড়। এ দিন বিভ্রাটের সময়ে সংক্ষিপ্ত পথেও ট্রেন চালায়নি মেট্রো।

মেট্রো সূত্রের খবর, এ দিন দমদমমুখী একটি ট্রেন বিকেল ৫টা ৩৪ মিনিট নাগাদ মহানায়ক উত্তমকুমার স্টেশনে পৌঁছতেই সুড়ঙ্গের মুখে থার্ড রেলে আগুনের ফুলকি ও ধোঁয়া দেখতে পান কর্তব্যরত স্টেশন মাস্টার। সঙ্গে সঙ্গে বিষয়টি কন্ট্রোল রুমকে জানানো হয়। মিনিট পাঁচেকের মধ্যেই থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করে লাইন পরীক্ষায় নামেন মেট্রোকর্মীরা।

Advertisement

প্রায় আধ ঘণ্টা চেষ্টার পরে সন্ধ্যা ৬টা ১০ মিনিট নাগাদ ওই ত্রুটি মেরামত করতে সমর্থ হন কর্মীরা। এর পরে লাইন পরীক্ষা করে ৬টা ২০ মিনিট নাগাদ দমদম অভিমুখে ট্রেন চলাচল শুরু হয়। মেট্রো কর্তৃপক্ষের দাবি, এ দিন সময়মতো সতর্ক হওয়ায় বড় বিপদ এড়ানো গিয়েছে। আগুনের ফুলকি দেখা যাওয়ার পরে কোনও রকম ঝুঁকি না নিয়ে কবি সুভাষ থেকে আসা ট্রেনটিকে টালিগঞ্জেই থামিয়ে দেওয়া হয়। মেট্রোর রক্ষণাবেক্ষণের দায়িত্বে থাকা কর্মীদের এনে দ্রুত মেরামতির কাজ শুরু হয়।

মেট্রো সূত্রের খবর, ময়দানের ঘটনার পর থেকে গত এক মাসে এই নিয়ে তৃতীয় বার থার্ড রেলে বিদ্যুতের ফুলকি দেখা গেল। এর আগে ময়দানের ঘটনার দিন কয়েকের মধ্যেই রবীন্দ্র সদন এবং যতীন দাস পার্ক স্টেশনের মধ্যে ডাউন লাইনের থার্ড রেলে ফুলকি দেখা গিয়েছিল। পরে মেট্রোকর্মীরা ওই ত্রুটি মেরামত করেন। সেই দিনও প্রায় ৪০ মিনিট মেট্রো চলাচল ব্যাহত হয়েছিল।

এ দিন অবশ্য বিভ্রাটের আভাস পেয়েই সতর্ক হয়ে যান মেট্রো কর্তৃপক্ষ। থার্ড রেলের বিদ্যুৎ সংযোগ বিচ্ছিন্ন করার পাশাপাশি নিউ গড়িয়া থেকে আসা ট্রেন থেকে যাত্রীদের নামিয়ে দেওয়া হয়। মেট্রো কর্তৃপক্ষের তরফে টালিগঞ্জ স্টেশনে ঘোষণা করে বিভ্রাটের কথাও জানানো হয়। অগ্নিকাণ্ডের আশঙ্কায় আগাম সতর্কতামূলক ব্যবস্থা হিসেবে দমকলকেও খবর দেওয়া হয়। দমকলের একটি ইঞ্জিন ঘটনাস্থলে আসে।

মেট্রো রেলের মুখ্য জনসংযোগ আধিকারিক ইন্দ্রাণী বন্দ্যোপাধ্যায় এ দিন বলেন, ‘‘থার্ড রেলে ফুলকি দেখতে পাওয়ার পরে যাত্রীদের সুরক্ষার কথা ভেবে কোনও ঝুঁকি নেওয়া হয়নি। মেরামতির কাজ শেষ হওয়ার পরেই ফের ট্রেন চালানো হয়েছে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন