দমদম স্টেশন রোডে দখল সরাতে ভাবনা

মেট্রো রেল, চক্র রেল এবং বিভিন্ন লাইনের লোকাল ট্রেনের লাইন থাকায় দিনভর লক্ষ লক্ষ লোক যাতায়াত করেন দমদম স্টেশন রোড দিয়ে। অথচ ফুটপাথ থেকে রাস্তা জুড়ে দোকান-বাজারের রমরমা। ফলে ঘিঞ্জি রাস্তা দিয়ে হাঁটাচলা করতে হিমসিম খান পথচারী।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ২২ মে ২০১৭ ০১:০৯
Share:

পথ-চুরি: এ ভাবেই দখল হয়ে গিয়েছে ফুটপাথ। নিজস্ব চিত্র

মেট্রো রেল, চক্র রেল এবং বিভিন্ন লাইনের লোকাল ট্রেনের লাইন থাকায় দিনভর লক্ষ লক্ষ লোক যাতায়াত করেন দমদম স্টেশন রোড দিয়ে। অথচ ফুটপাথ থেকে রাস্তা জুড়ে দোকান-বাজারের রমরমা। ফলে ঘিঞ্জি রাস্তা দিয়ে হাঁটাচলা করতে হিমসিম খান পথচারী। অপরিসর অথচ গুরুত্বপূর্ণ এই রাস্তায় বাস, লরি-সহ গাড়ির চাপে যানজট নিত্য ঘটনা।

Advertisement

এ বার এই ছবি বদলে পথচারীর জন্যে ফুটপাথ, সৌন্দর্যায়ন ও গাড়ি চলাচলের জন্য রাস্তা ফাঁকা করার ভাবনা শুরু করেছে দক্ষিণ দমদম পুরসভা। সেই ভাবনা কার্যকরী করতে প্রচেষ্টা শুরু করেছেন পুর কর্তৃপক্ষ।

দক্ষিণ দমদম পুরসভার চেয়ারম্যান পারিষদ (জনস্বাস্থ্য ও নিকাশি) দেবাশিস বন্দ্যোপাধ্যায় ও ১৩ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর প্রবীর পাল জানান, স্টেশন রোডের ধারে একটি বেসরকারি প্রকল্প হচ্ছে। ওই প্রকল্প এলাকায় একটি বাজার আছে। তার সংলগ্ন পরিত্যক্ত জায়গাতেই বাজার ও সংলগ্ন এলাকার হকারদের বসার জায়গার দাবি রাখা হয়েছিল। প্রকল্প রূপায়ণকারী সংস্থা রাজি হওয়ায় দেবাশিসবাবু, প্রবীরবাবু ও ১৪ নম্বর ওয়ার্ডের কাউন্সিলর পিয়ালি দত্তের উপস্থিতিতে হকারদের একাংশের সঙ্গে চুক্তিও হয়েছে।

Advertisement

পাশাপাশি পুরসভাকে ওই সংস্থার একটি বড় জায়গা লিজের ভিত্তিতে দেওয়ার কথা। সেখানে খেলাধুলোর ব্যবস্থা ও সৌন্দর্যায়ন হবে বলে জানান দেবাশিসবাবু। সংস্থার তরফে এক প্রতিনিধির দাবি, এর পাশাপাশি একটি ভবন-সহ ১০০ কাঠা জমি লিজ দেওয়া হবে পুরসভাকে।

বাসিন্দাদের বক্তব্য, কাজ হলেও স্টেশন রোড পুরো দখলমুক্ত হবে না। দেবাশিসবাবু বলেন, ‘‘বাগজোলা খালপাড়ের মতো দমদম স্টেশন রোডের ছবিও বদলাবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন