Durga Puja 2022

যানজটে আটকে উত্তর ও মধ্য কলকাতা, কোথায় কেমন অবস্থা, জানাচ্ছে আনন্দবাজার অনলাইন

নবমীর বিকেলে জনজোয়ার উত্তর ও মধ্য কলকাতায়। বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেও পুজো পরিক্রমায় বেরিয়েছেন প্রচুর মানুষ। কোন রাস্তা ধরবেন, কোন পথ এড়াবেন— সুলুকসন্ধান দিচ্ছে আনন্দবাজার অনলাইন।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০২২ ১৭:৪১
Share:

দেখে নিন ট্র্যাফিক আপডেট। —ফাইল চিত্র।

নবমীর বিকেলেও জনজোয়ার উত্তর কলকাতায়। বিক্ষিপ্ত বৃষ্টির মধ্যেই ঠাকুর দেখতে বেরিয়েছেন প্রচুর মানুষ। ষষ্ঠী ও সপ্তমীর মতো নবমীতেও বন্ধ রয়েছে উত্তর কলকাতার একাধিক রাস্তা। বেশ কিছু রাস্তায় যানজটও রয়েছে। মধ্য কলকাতা এবং বিধাননগরের রাস্তাতেও ট্র্যাফিকের হাল কী রকম, দেখে নেওয়া যাক।

Advertisement

কলকাতা পুলিশ সূত্রে খবর, মঙ্গলবার দুপুরের পর থেকেই যানজট তৈরি হয়েছে বাগবাজার, শ্যামবাজার, শোভাবাজার এলাকায়। টালা ব্রিজ খোলার পর আবার পরিচিত ভিড় শুরু হয়েছে ওই রাস্তায়। টালা প্রত্যয়ের পুজো এ বার আলাদা করে ভিড় টানছে। পুজোর বাকি দিনগুলির মতো মঙ্গলবারও টালায় জ্যাম রয়েছে। প্রবল যানজট শ্যামপুকুর, হাতিবাগান, হেদুয়া, বড়বাজার, এমজি রোড, কলেজ স্কোয়ার, বউবাজার, দমদম ও বেলগাছিয়ায়। মানিকতলায় অবশ্য মাঝারি জ্যাম। ট্র্যাফিকের হাল একই রকম সেন্ট্রাল অ্যাভিনিউ, শিয়ালদহ, উল্টোডাঙা ও বাগমারিতে। তবে ফাঁকা রয়েছে এসপ্ল্যানেড, চাঁদনি চক, কাঁকুড়গাছি এলাকা।

বেশ কিছু রাস্তা বন্ধও রয়েছে। যেমন— গ্রে স্ট্রিট, সূর্য সেন স্ট্রিট, বিধান সরণি এবং কলেজ স্ট্রিট এলাকা। একদিক বন্ধ রবীন্দ্র সরণি। বাগবাজার সর্বজনীন, মহম্মদ আলি পার্কের প্রতিমা দর্শন করতে যাঁরা যাচ্ছেন, তাঁদের জেনে রাখা ভাল, বাগবাজার স্ট্রিট এবং কলুটোলা স্ট্রিট বন্ধ রয়েছে। বন্ধ বিকে পাল অ্যাভিনিউও।

Advertisement

গ্রাফিক: শৌভিক দেবনাথ।

বিধাননগর এলাকায় অবশ্য ট্র্যাফিকের হাল মোটের উপর ভাল। ঠাকুর দেখতে বেরোলে তেমন কোনও বড় যানজটের পড়ার সম্ভাবনা আপাতত নেই। সল্টলেকের এফডি ব্লক-সহ অন্যান্য পুজো দেখতে ইএম বাইপাসের রাস্তা ধরেছেন প্রচুর মানুষ। তবে বড় যানযটের খবর ওই রাস্তাতেও নেই। অন্য দিকে, শ্রীভূমি স্পোর্টিং ক্লাবের ‘ভ্যাটিকান সিটি’ মণ্ডপ দেখতে নবমীতে ভালই ভি়ড় হয়েছে। তবে ভিআইপি রোডে বিক্ষিপ্ত ভাবে যানজট রয়েছে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন