সেতু বন্ধে জটের ভয় বিশ্বকাপে

বাইপাস ধরে সল্টলেক সেক্টর ফাইভ, নিউ টাউন যাওয়ার জন্য চিংড়িহাটার কাছে ওই উড়ালপুল তৈরি করেছিল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। মাস কয়েক আগে রক্ষণাবেক্ষণের জন্য ওই উড়ালপুলে যান চলাচল বন্ধ করে কেএমডিএ।

Advertisement

শিবাজী দে সরকার ও অনুপ চট্টোপাধ্যায়

শেষ আপডেট: ১৩ সেপ্টেম্বর ২০১৭ ০৩:০০
Share:

অবরুদ্ধ: মঙ্গলবার বাইপাসে, বেলেঘাটার কাছে। নিজস্ব চিত্র

যুব বিশ্বকাপের সময়ে বাইপাসে যান চলাচলে সমস্যা বাড়বে— এমনই মনে করছে পুলিশ। তার প্রধান কারণ যে চিংড়িহাটা উড়ালপুলে বাস চলাচল বন্ধ করে দেওয়া, তা খোলসা করে দিয়েছেন রাস্তা সামলানোর দায়িত্বে থাকা পুলিশ কর্তারা।

Advertisement

বাইপাস ধরে সল্টলেক সেক্টর ফাইভ, নিউ টাউন যাওয়ার জন্য চিংড়িহাটার কাছে ওই উড়ালপুল তৈরি করেছিল কলকাতা মেট্রোপলিটন ডেভেলপমেন্ট অথরিটি (কেএমডিএ)। মাস কয়েক আগে রক্ষণাবেক্ষণের জন্য ওই উড়ালপুলে যান চলাচল বন্ধ করে কেএমডিএ। সম্প্রতি সেখান দিয়ে ছোট গাড়ি চললেও ভারী গাড়ি চলাচল বন্ধ করেছেন কর্তৃপক্ষ। তাতেই প্রমাদ গুনছে পুলিশ। কারণ সামনেই যুবভারতী ক্রীড়াঙ্গনে শুরু হচ্ছে যুব বিশ্বকাপ। যা ঘিরে সল্টলেক চত্বরে কয়েক হাজার গাড়ির সমাবেশ হবে এবং অসংখ্য গাড়ি যাতায়াত করবে। তা সামাল দিতে ওই উড়ালপুল খুবই প্রয়োজন বলেই মনে করছে ট্র্যাফিক পুলিশ। যদিও কেএমডিএ জানিয়েছে, শহরের কোনও উড়ালপুলে ভারী গাড়ি চলতে দেওয়া হচ্ছে না। চিংড়িহাটা উড়ালপুলেও সেই নিয়ম বহাল থাকবে। কিন্তু পুলিশের দাবি, যুব বিশ্বকাপের আগে ওই উড়ালপুলে বাস চলাচল শুরু না হলে বিশ্বকাপের ম্যাচের দিনগুলোয় যানজটে ভুগতে হবে দর্শক ও প্রতিনিধিদের।

পাশাপাশি পুলিশের মাথাব্যথা বাড়িয়েছে কাদাপাড়া মোড়ের কাছে বাইপাসের নীচে আন্ডারপাস নির্মাণের পরিকল্পনা বাতিল হওয়া। ভূগর্ভস্থ নিকাশি নালা থাকায় ওই প্রকল্প বাতিল হয়েছে। তবে পুলিশ সূত্রে খবর, বেলেঘাটা আন্ডারপাসটি বিশ্বকাপের আগেই চালু হয়ে যাবে। পুলিশের একাংশের দাবি, কাদাপাড়া মোড়ে দর্শকদের রাস্তা পারাপার করার জন্য যান চলাচল বিঘ্নিত হবে।

Advertisement

জুন মাসের মাঝামাঝি ওই উড়ালপুলে বাস চলাচলে নিষেধাজ্ঞা জারি করে কলকাতা পুলিশ। প্রাথমিক ভাবে বলা হয়েছিল, এক মাসে উড়ালপুলের কাজ শেষ করে পুলিসের হাতে তুলে দেবে কেএমডিএ। অভিযোগ, তিন মাস পেরোলেও কাজ শেষ হয়নি। এক ট্র্যাফিক কর্তার দাবি, ‘‘মাঠে বল গড়াতে তিন সপ্তাহ বাকি। আশা করা যায় তার আগে ওখানে গাড়ি চলাচল মসৃণ হবে।’’ কিন্তু কেএমডিএ’র এক ইঞ্জিনিয়ার জানান, এর মধ্যে উড়ালপুলের কাঠামো মজবুত করা হয়েছে। আগামী সপ্তাহে ফের পরীক্ষা করা হবে। তার পরে গাড়ি চলাচলের ছাড়পত্র দেওয়া হলেও কোনও মতেই ভারী গাড়ি চলতে দেওয়া হবে না বলে জানিয়েছেন তিনি।

৮ অক্টোবর কলকাতায় শুরু হচ্ছে অনূর্ধ্ব ১৭ যুব বিশ্বকাপ। ৩ অক্টোবরের মধ্যে সব দল পৌঁছে যাবে কলকাতায়। পুলিশ জানায়, চিংড়িহাটা উড়ালপুল দিয়ে প্রায় তিরিশটি রুটের সরকারি বেসরকারি বাস চলাচল করত। এখন উড়ালপুলে বাস চলাচল বন্ধ থাকায় সায়েন্স সিটির দিক থেকে আসা সব বাসকে বেলেঘাটা বিল্ডিং মোড় থেকে সল্টলেকে ঢুকিয়ে দেওয়া হচ্ছে। কিছু বাসকে আবার ইউ টার্ন করিয়ে চিংড়িহাটা উড়ালপুলের তলা দিয়ে পাঠানো হচ্ছে সেক্টর ফাইভ। ফলে বিল্ডিং মোড় পেরোতে সব গাড়িকে দীর্ঘ সময় সিগন্যালে আটকে থাকতে হচ্ছে। এতে যেমন ওই রাস্তা পেরোতে সময় লাগছে তেমনই সারা দিন গাড়ির লাইন দীর্ঘ হচ্ছে বাইপাসে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন