ছুটি কাটানোর খোঁজ দিতে শুরু ‘টুরিস্ট স্পট’

চেনা বেড়ানোর জায়গায় এ বার নতুন কী অপেক্ষা করছে পর্যটকদের জন্য সহজেই তারও সুলুক-সন্ধান মিলবে এই সমস্ত স্টল থেকেই। পাশাপাশি এ বারের পুজোর ছুটি কাটানোর জন্য নতুন জায়গাও আবিষ্কার করার সুযোগ রয়েছে এই মেলায়।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

কলকাতা শেষ আপডেট: ২৯ জুন ২০১৯ ০১:০১
Share:

ব্যাগ গুছিয়ে: শুরু হল আনন্দবাজার পত্রিকা আয়োজিত তিন দিনের পর্যটন মেলা ‘টুরিস্ট স্পট’। শুক্রবার, নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে। ছবি: সুদীপ ঘোষ

‘পৃথিবী যেন একটি বই, যাঁরা ভ্রমণ করেন না তাঁরা ওই বইয়ের একটি পৃষ্ঠাই শুধু পড়েন’।

Advertisement

বেড়ানো সম্পর্কে সেন্ট অগাস্টিনের এই উক্তি মেনে পুরো বইটা অবশ্য পড়ার মরিয়া চেষ্টা চালিয়ে যায় বাঙালি। কারণ কথাতেই আছে, পায়ের তলায় সর্ষে। সপ্তাহান্তে কয়েক দিনের অবসর কিংবা বছরের কোনও সময়ে লম্বা কয়েক দিনের ছুটি মিললেই ভ্রমণপিপাসু বাঙালির মন চায় ব্যাগ গুছিয়ে কোথাও বেরিয়ে পড়তে। তবে চিরাচরিত দিঘা, পুরী কিংবা দার্জিলিঙের বাইরেও এখন নতুন জায়গার খোঁজে ব্যস্ত তারা।

আর সেই নতুন জায়গার খোঁজ দিতেই প্রতিবারের মতো এ বারেও হাজির আনন্দবাজার পত্রিকার পর্যটন মেলা ‘টুরিস্ট স্পট’। একটি বেসরকারি বিমান সংস্থা ছাড়াও এই মেলার পাশে রয়েছে কেন্দ্রীয় পর্যটন মন্ত্রক তথা ‘ইনক্রেডিবল ইন্ডিয়া’। অসমের বিহু নাচের মধ্য দিয়ে শুক্রবার থেকে নেতাজি ইন্ডোর স্টেডিয়ামে শুরু হল আনন্দবাজার পত্রিকা আয়োজিত পূর্ব ভারতের সব থেকে বড় পর্যটন মেলা। ২৮ জুন থেকে শুরু হয়ে ৩০ জুন রবিবার পর্যন্ত প্রতিদিন সকাল ১১টা থেকে রাত ৮টা পর্যন্ত চলবে মেলা। সেখানেই এক ছাদের নীচে ভ্রমণপ্রিয় মানুষ খুঁজে নিতে পারবেন তাঁর পরবর্তী গন্তব্যের ঠিকানা।

Advertisement

এ দিনের পর্যটন মেলার উদ্বোধনী অনুষ্ঠানে উপস্থিত ছিলেন রাজস্থান পর্যটন দফতরের অধিকর্তা ভানোয়ার লাল, লাক্ষাদ্বীপ পর্যটনের অধিকর্তা এস আস্কের আলি, গুজরাত পর্যটনের মার্কেটিং দফতরের প্রধান কিংশুক বিশ্বাস, গোয়া পর্যটন দফতরের অধিকর্তা সঞ্জীব গডকর-সহ অন্যান্য রাজ্যের পর্যটন দফতরের আধিকারিকেরা। তিন দিনের এই পর্যটন মেলায় অসম, উত্তরপ্রদেশ, গোয়া, ওড়িশা, কেরল, ত্রিপুরা, হিমাচলপ্রদেশ, তেলঙ্গানা, উত্তরাখণ্ড, রাজস্থান, অন্ধ্রপ্রদেশ, মধ্যপ্রদেশ, জম্মু ও কাশ্মীর, গুজরাত, পঞ্জাব, লাক্ষাদ্বীপ, দিল্লি, পঞ্জাব, এবং ঝাড়খণ্ড পর্যটন দফতরের স্টল ছাড়াও রয়েছে বেশ কয়েকটি ভ্রমণ সংস্থার স্টলও।

চেনা বেড়ানোর জায়গায় এ বার নতুন কী অপেক্ষা করছে পর্যটকদের জন্য সহজেই তারও সুলুক-সন্ধান মিলবে এই সমস্ত স্টল থেকেই। পাশাপাশি এ বারের পুজোর ছুটি কাটানোর জন্য নতুন জায়গাও আবিষ্কার করার সুযোগ রয়েছে এই মেলায়। এ সবের মাঝেই এক স্টল থেকে আর এক স্টলে ঘুরে আগামী দিনের বেড়ানোর পরিকল্পনা ছকে ফেলার মধ্যেই মিলবে ‘লাকি ড্র’ এবং বেসরকারি বিমান সংস্থাটির আয়োজিত স্পট কুইজে অংশ নেওয়ার সুযোগ। কুইজে জিতলে উপহার হিসেবে হাতে আসবে বিমানের টিকিট।

ভ্রমণ পিপাসু বাঙালি অবশ্য নষ্ট করতে চায়নি একটি দিনও। তাই মেলার প্রথম দিনেই সেখানে হাজির হয়েছিলেন অনেকেই। প্রত্যেকেই খুঁজে নিতে চেয়েছেন আগামী দিনে তাঁদের ‘হারিয়ে যাওয়ার ঠিকানা’।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন