ইস্ট-ওয়েস্ট পৌঁছে যাবে সাঁতরাগাছি

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত সম্প্রসারিত করা হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পকে। সেখানে দক্ষিণ-পূর্ব রেলের ২১ হেক্টর জমিতে মেট্রোর ডিপো তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সাঁতরাগাছি ইস্ট-ওয়েস্ট মেট্রোর শেষ স্টেশন হলেও ওই রুটে সব চেয়ে গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শালিমার।

Advertisement

অত্রি মিত্র

শেষ আপডেট: ২৬ মার্চ ২০১৭ ০১:১৫
Share:

হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত সম্প্রসারিত করা হবে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পকে। সেখানে দক্ষিণ-পূর্ব রেলের ২১ হেক্টর জমিতে মেট্রোর ডিপো তৈরি করার সিদ্ধান্ত নেওয়া হয়েছে। তবে সাঁতরাগাছি ইস্ট-ওয়েস্ট মেট্রোর শেষ স্টেশন হলেও ওই রুটে সব চেয়ে গুরুত্বপূর্ণ স্টেশন হতে চলেছে শালিমার। সম্প্রতি মেট্রো রেল কর্তৃপক্ষের সঙ্গে রাজ্য প্রশাসনের বৈঠকে এই সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

Advertisement

মেট্রো রেল সূত্রে জানা গিয়েছে, ভবিষ্যতে রেলের যে ‘স্পিড করিডর’ তৈরি করার কথা চলছে, সেটিকে শালিমার পর্যন্ত নিয়ে আসা হবে। সে ক্ষেত্রে শালিমার স্টেশন থেকেই মেট্রো ধরে কলকাতায় দ্রুত চলে আসতে পারবেন যাত্রীরা। সে কারণেই শালিমার ভবিষ্যতে গুরুত্বপূর্ণ স্টেশন হয়ে উঠবে বলে মনে করছেন মেট্রোর কর্তারা।

রাজ্য প্রশাসন সূত্রের খবর, প্রাথমিক ভাবে ঠিক করা হয়েছে, ইস্ট-ওয়েস্ট মেট্রো সাঁতরাগাছি পর্যন্ত ১০ কিলোমিটার সম্প্রসারণ করা হবে। এর মধ্যে তিন কিলোমিটার পথ যাবে মাটির তলা দিয়ে। বাকি সাত কিলোমিটার মাটির উপর দিয়ে। সিদ্ধান্ত হয়েছে, হাওড়া ময়দান থেকে নবান্ন পর্যন্ত মাটির নীচ দিয়েই চলবে মেট্রো।

Advertisement

এ প্রসঙ্গে এক মেট্রোকর্তা বলেন, ‘‘নবান্ন পর্যন্ত মেট্রোকে মাটির উপর দিয়ে নিয়ে যাওয়ার সুযোগ কার্যত নেই বললেই চলে। এক দিকে দ্বিতীয় হুগলি সেতু থেকে নামা উড়ালপুল আর অন্য দিকে ঘন জনবসতিপূর্ণ এলাকা। সেই কারণে ওই এলাকায় সব রকম সমীক্ষা চালানোর পরে সুড়ঙ্গ খোঁড়ার পথই নির্দিষ্ট করা হবে।’’ নবান্নের পর থেকে মেট্রো মাটির উপরে উঁচু পথ (এলিভেটেড রুট) ধরে পৌঁছবে সাঁতরাগাছি পর্যন্ত।

ঠিক কোন পথ ধরে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্পের ওই সম্প্রসারণ করা হবে, তা নিয়ে ইতিমধ্যেই রেলের সংস্থা রাইটস-কে সমীক্ষা করতে দেওয়া হয়েছে। এ বিষয়ে রাজ্য পরিবহণ দফতরের এক কর্তা বলেন, ‘‘রাইটস মূলত দেখবে, কত কম জমিতে মেট্রোর রুটকে হাওড়া ময়দান থেকে সাঁতরাগাছি পর্যন্ত নিয়ে যাওয়া যায়।’’

এলিভেটেড রুটের ক্ষেত্রে কোথায় কোথায় স্তম্ভ নির্মাণ করা হবে, সে ব্যাপারেও রাইটস-কে নকশা তৈরি করতে নির্দেশ দেওয়া হয়েছে।

সাঁতরাগাছিতে অদূর ভবিষ্যতে ইস্ট-ওয়েস্ট মেট্রো প্রকল্প শেষ হবে ধরে নিয়ে ওখানে একটি পরিবহণ ‘হাব’ করার কথাও ভাবছেন রাজ্য প্রশাসনের কর্তারা। এখন সেখানে রেলপথ আছে, তার সঙ্গে যুক্ত হচ্ছে মেট্রো। তার উপরে সাঁতরাগাছিতে ইতিমধ্যেই ১০ একর জমিতে একটি বাসস্ট্যান্ড তৈরি হয়েছে। রাজ্য প্রশাসনের দাবি, ভবিষ্যতে ধর্মতলা এবং বাবুঘাটের বিকল্প বাসস্ট্যান্ড হয়ে উঠবে সাঁতরাগাছিই। এক পরিবহণকর্তার কথায়, ‘‘ওখানে আমরা একটি ট্যাক্সি স্ট্যান্ড গড়ে তুলব। তা হলে রেল, মেট্রো, বাস এবং ট্যাক্সি স্ট্যান্ড নিয়ে সাঁতরাগাছি একটি সুসংহত ট্রান্সপোর্ট হাব হিসেবে গড়ে উঠবে।’’

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন