এবার সর্বোচ্চ গতির পরীক্ষায় ইস্ট-ওয়েস্ট

পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়ামের মধ্যে একটি নির্দিষ্ট পরিসরে ট্রেনের গতি সর্বোচ্চ ৮০ কিলোমিটারে তোলা হবে বলে জানান কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের অন্যতম অধিকর্তা অনুপকুমার কুণ্ডু। সব ঠিক থাকলে আগামী বছরের গোড়ায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হবে।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৪ অক্টোবর ২০১৮ ০৪:৩৪
Share:

ইস্ট-ওয়েস্ট মেট্রোর ট্রায়াল রান। —ফাইল ছবি

ইস্ট-ওয়েস্ট মেট্রো কর্তৃপক্ষ ঘোষণা করেছিলেন, পুজোর আগেই শুরু হবে যাত্রী পরিষেবা। সেই ঘোষণা বাস্তবায়িত হয়নি।

Advertisement

তবে পুজোর আগেই পুরোদস্তুর সর্বোচ্চ গতিতে ট্র্যাকে ছোটার পরীক্ষা দিতে নামছে নতুন মেট্রো। আজ, বৃহস্পতিবার ওই পরীক্ষা শুরু হওয়ার কথা। পাঁচ নম্বর সেক্টর থেকে সল্টলেক স্টেডিয়ামের মধ্যে একটি নির্দিষ্ট পরিসরে ট্রেনের গতি সর্বোচ্চ ৮০ কিলোমিটারে তোলা হবে বলে জানান কলকাতা মেট্রো রেল কর্পোরেশন লিমিটেডের অন্যতম অধিকর্তা অনুপকুমার কুণ্ডু। সব ঠিক থাকলে আগামী বছরের গোড়ায় ইস্ট-ওয়েস্ট মেট্রোর পরিষেবা শুরু হবে।

প্রসঙ্গত, বেঙ্গালুরু থেকে এসে পৌঁছনো রেকগুলিকে ইতিমধ্যেই একাধিক বার চালিয়ে পরীক্ষা করা হয়েছে। তবে জার্মানি এবং জাপান থেকে দু’টি সফটওয়্যার এসে না পৌঁছনোয় এত দিন সর্বোচ্চ গতিতে ট্রেন ছোটানো যাচ্ছিল না। সম্প্রতি ইস্ট-ওয়েস্ট মেট্রোর রেকগুলিতে জার্মানি থেকে আমদানি করা ব্রেকিং সফটওয়্যার বসানোর কাজ শেষ হয়েছে। জাপান থেকে আনা ট্রেন নিয়ন্ত্রণের সফটওয়্যারও বসেছে। পরীক্ষার পর্ব তদারক করতে জাপানের ওই সংস্থার কর্তারা এসেছেন। বুধবার তাঁদের উপস্থিতিতেই ডিপোর একাংশে প্রায় ৪৫ কিলোমিটার গতিতে ছোটে মেট্রো। পরে নির্দিষ্ট সময়ের মধ্যে থামানোও হয়। মেট্রোকর্তাদের আশা, ৮০ কিলোমিটার গতিতে ট্রেন ছোটানোর পরীক্ষাও নির্বিঘ্নে মিটবে।

Advertisement

সল্টলেক স্টেডিয়াম থেকে পাঁচ নম্বর সেক্টরের মধ্যের স্টেশনগুলির কাজও শেষের পথে। কর্মীর চাহিদা কলকাতা মেট্রো থেকে তুলে মেটানো হবে। এক মাসের মধ্যেই নির্বাচিত কর্মীদের একাংশকে প্রশিক্ষণের জন্য বেঙ্গালুরু পাঠানো হবে।

(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন