তালিকায় ফের জট যাদবপুরে

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক কলা বিভাগের প্রবেশিকা পরীক্ষার মেধা-তালিকায় এক ছাত্রীকে উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের থেকে আট নম্বর কম দেওয়ার অভিযোগ উঠেছে। তালিকা বদলের দাবি তুলেছেন ওই ছাত্রীর অভিভাবক।

Advertisement

নিজস্ব সংবাদদাতা

শেষ আপডেট: ০৮ অগস্ট ২০১৮ ০২:৫৯
Share:

যাদবপুর বিশ্ববিদ্যালয়ের স্নাতক কলা বিভাগের প্রবেশিকা পরীক্ষার মেধা-তালিকায় এক ছাত্রীকে উচ্চ মাধ্যমিকে প্রাপ্ত নম্বরের থেকে আট নম্বর কম দেওয়ার অভিযোগ উঠেছে। তালিকা বদলের দাবি তুলেছেন ওই ছাত্রীর অভিভাবক। গোটা ভর্তি প্রক্রিয়া ও মেধা-তালিকার বিষয়ে বাইরের সংস্থাকে দিয়ে তদন্তের দাবি তুলেছে শাসক দলের শিক্ষক সংগঠন ওয়েবকুপা-র যাদবপুর শাখা।

Advertisement

সোমবার উচ্চ মাধ্যমিক এবং প্রবেশিকার নম্বর আলাদা ভাবে উল্লেখ করে ফের মেধা-তালিকা প্রকাশ করা হয়। এক ছাত্রীর অভিভাবকের অভিযোগ, ইংরেজিতে আট নম্বর কম দেওয়া হয়েছে। ফলে ৫০ শতাংশের হিসেবে তালিকায় চার নম্বর কম পেয়েছেন তাঁর মেয়ে। ওই চার নম্বরের জন্য অন্তত ৪০ জনের পিছনে চলে গিয়েছেন তিনি। তাই ফের তালিকা প্রকাশের জন্য রেজিস্ট্রার ও উপাচার্যের কাছে দাবি জানানো হয়েছে।

রেজিস্ট্রার চিরঞ্জীব ভট্টাচার্য বলেন, ‘‘ওই ছাত্রীর কোনও স্বার্থ যাতে লঙ্ঘিত না-হয়, সেটা আমরা দেখব। ওই ছাত্রীর যা প্রাপ্য, যে-ভাবেই হোক, আমরা সেটা দেব।’’ মেধা-তালিকা নতুন করে প্রকাশ করা যায় কি না, সেই বিষয়ে কোনও সিদ্ধান্ত হয়নি। ওয়েবকুপা-র যাদবপুর শাখার সাধারণ সম্পাদক ভাস্কর সর্দার বলেন, ‘‘সিআইডি বা কোনও বিচারপতিকে নিয়ে কমিশন গড়ে তদন্তের দাবি জানানো হয়েছে।’’

Advertisement
(সবচেয়ে আগে সব খবর, ঠিক খবর, প্রতি মুহূর্তে। ফলো করুন আমাদের Google News, X (Twitter), Facebook, Youtube, Threads এবং Instagram পেজ)

আনন্দবাজার অনলাইন এখন

হোয়াট্‌সঅ্যাপেও

ফলো করুন
অন্য মাধ্যমগুলি:
Advertisement
Advertisement
আরও পড়ুন